সিসিটিভি ক্যামেরার আওতায় পুরো ঢাকা কলেজ

একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

শিক্ষক, শিক্ষার্থী, অবিভাবকদের নিরাপত্তা নিশ্চিত ও ক্যাম্পাসের আশেপাশের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে ৭৫টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে ঢাকা কলেজ প্রশাসন। এছাড়াও আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টে ক্যামেরা বসানোর কাজও প্রক্রিয়াধীন রয়েছে ৷

ঢাকা কলেজ প্রশাসন জানিয়েছে, ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিতে পুরো এলকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা জরুরী হয়ে পড়েছে। সম্প্রতি ক্যাম্পাসের সামনের মিরপুর সড়কেও প্রায়ই চুরি-ছিনতাইসহ নানা অপরাধ সংগঠিত হয়। এসব ঘটনায় অপরাধীকে শনাক্তসহ সকলের নিরাপত্তা নিশ্চিতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

কলেজের বৈদ্যুতিক তার চুরি ও কলেজের সামনের সড়কে ছিনতাইয়ের সাথে যুক্ত ব্যক্তিদের কলেজের সিটিটিভি ফুটেজ দেখে শনাক্ত করা সম্ভব হয়েছে ৷ এসব অপরাধীদের ধরতে স্থানীয় নিউমার্কেট থানা পুলিশও কলেজ থেকে ফুটেজ সংগ্রহ করছে।

ঢাকা কলেজের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় থানা পুলিশও। নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, সিসিটিভি ফুটেজ দেখে খুব সহজেই অপরাধীদের শনাক্ত করা সম্ভব হয়।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে অপরাধ এবং অপরাধীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যেহেতু সরকারিভাবে শহরের বৃহৎ অংশ জুড়ে সিসিটিভি ক্যামেরা স্থাপনের সুযোগ এখনও হয়ে ওঠেনি; তাই ঢাকা কলেজের এমন উদ্যোগে আমাদের কাজে সহায়ক হবে। এছাড়াও নিরাপত্তা নিশ্চিতে ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে সিসিটিভি ক্যামেরা স্থাপনের প্রতিও গুরুত্বারোপ করেন তিনি।

ঢাকা কলেজের আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসীন তানভীর বলেন, ডিজিটালাইজেশনের বিভিন্ন ধাপ অতিক্রম করছে ঢাকা কলেজ। তারই ধারাবাহিকতায় অফিস অটোমেশনের আওতায় সিটি ক্যামেরা নিয়ন্ত্রণের কাজ আমাদের আইসিটি বিভাগ থেকেই করা হচ্ছে।

তিনি আরও বলেন, বিশ্বের যেকোন দেশে অবস্থান করেও এই ফুটেজ সংশ্লিষ্ট ব্যক্তি মোবাইলে দেখতে পারবেন ৷ বর্তমানে ক্যাম্পাসে ৭৫টি ক্যামেরা চালু রয়েছে। ক্যামেরার ফুটেজ দেখে ক্যাম্পাস ও আসেপাশে ঘটে যাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করা সম্ভব হবে।