মোদির ঢাকা সফরের আগে নদী কমিশনের বৈঠক হবে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্চ মাসে ঢাকা সফরের আগে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্র সচিব ও বাণিজ্য সচিব পর্যায়ের এবং বহুল প্রত্যাশিত যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক অনুষ্ঠিত হবে।

আজ বাংলাদেশ-ভারত পররাষ্ট্র দপ্তর পরামর্শ সভায় (এফওসি) অনুষ্ঠিত এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) ইস্যুকৃত এক বিবৃতিতে জানানো হয়।

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও দ্বিপক্ষীয় সম্পর্কের পঞ্চাশতম বর্ষপূর্তির অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী মোদি আগামী ২৬ মার্চ ঢাকা সফর করবেন বলে আশা করা হচ্ছে।

উভয় দেশের পররাষ্ট্র সচিবরা তাদের সংশ্লিষ্ট প্রতিনিধিদের নেতৃত্ব দেন। পর্যালোচনা সভায় কোভিড-১৯ সহযোগিতা থেকে শুরু করে নিরাপত্তা ইস্যুসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘উভয় পক্ষ ২০২১ সালের মার্চ মাসে শীর্ষ সম্মেলনের আগে পরবর্তী স্বরাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা, বাণিজ্য সচিব পর্যায়ের আলোচনা এবং সচিব পর্যায়ে যৌথ নদী কমিশনের বৈঠক করার বিষয়ে একমত হয়েছে।’

তারা ২০২১ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরের প্রস্তুতি এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানের বিষয়েও আলোচনা করেছেন।
আলোচনায় কোভিড-১৯ সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, পানি বণ্টন, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতার বিষয় প্রাধান্য পায়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের যৌথ সভাপতিত্বে বৈঠকটি ‘ফলপ্রসূ’ভাবে অনুষ্ঠিত হয়। ভারতীয় প্রতিনিধি দলে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বাণিজ্য ও শিল্প, জলশক্তি ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ অন্তর্ভুক্ত ছিলেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে ছিলেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান, সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি শামস এবং পররাষ্ট্র, বাণিজ্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।

বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী, দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বছর এবং বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যৌথভাবে উদযাপনের জন্য চলমান সমন্বয়কে আরো জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন নয়াদিল্লিতে অবস্থানকালে বিজ্ঞান ভবনে চলমান বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করবেন এবং সুষমা স্বরাজ ইনস্টিটিউট অফ ফরেন সার্ভিসে ভারতীয় পররাষ্ট্র কর্মকর্তা প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময় করবেন।- বাসস