বাঙ্গির নানা গুণ

বাঙ্গির নানা গুণ

বাঙ্গির মৌসুম চলছ। গ্রীষ্মের এই ফলে এখন বাজার ভরপুর। ফলটির মিষ্টি কম হওয়ায় অনেকে খেতে  চায়না । কিন্তু পুষ্টিগুণে এই ফলের জুড়ি নেই। বাঙ্গির পুরোটাই জলীয় অংশে ভরপুর। এটি ভিটামিন-সি, শর্করা ও সামান্য ক্যারোটিন সমৃদ্ধ। চলুন জেনে নেই বাঙ্গির নানা গুণ সম্পর্কে।

কোষ্ঠকাঠিন্য দূর করে: বাঙ্গিতে আছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার, যা খাবারের হজমে সাহায্য করে।পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর করে।

বয়স ধরে রাখে বাঙ্গি: ফলটি ত্বকের বয়সের ছাপ দূর করে। এটি ত্বকের কোষ নষ্ট হয়ে গেলে তা ঠিক করতে সাহায্য করে। বাঙ্গির প্রোটিন কম্পাউন্ড ত্বককে করে সুন্দর। বাঙ্গি মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এভাবে নিয়মিত ব্যবহার করুন।
দূর করে ব্রণ, একজিমা: ব্রণ বা একজিমার সমস্যায় ভুগলে প্রতিদিন এক গ্লাস বাঙ্গির শরবত খান। এ ছাড়াও বাঙ্গি ভালো করে ব্লেন্ড করে ছেঁকে রসটুকু বের করে তা লোশনের মতো ব্যবহার করুন। এতে ব্রণ এবং একজিমার সমস্যা দূর হয়।

চুল পড়া কমায়: নিয়মিত বাঙ্গি খেলে চুলের অনেক উপকার পাওয়া যায়। ব্লেন্ড করা বাঙ্গি শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনারের মতো ব্যবহার করেও উপকার পাওয়া যায়।

আরও কিছু উপকার: বাঙ্গির পটাশিয়াম উচ্চ রক্তচাপ প্রতিরোধে সক্ষম। বাঙ্গি মস্তিষ্কে অক্সিজেন প্রবাহে সহায়তা করে শরীরের অবসাদ ভাব দূর করে। বাঙ্গির নানা গুণ গর্ভবতী মায়েদের জন্য খুবই উপকারী বাঙ্গি। নিয়মিত বাঙ্গির শরবত খেলে খাবারে অরুচি, নিদ্রাহীনতা দূল হয়।এই ফলটি খেলে আলসার ও অ্যাসিডিটি দূর হয়। তা ছাড়া এই ফলে নেই কোনো চর্বি বা কোলেস্টেরল। তাই বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই।

আরো পড়ুন- যেসব ফলের খোসাতেও রয়েছে প্রচুর উপকারীতা