ঠাঁই নেই হাসপাতালে ৮০ ভাগই ডেঙ্গু রোগী

ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু। জ্বর হলেই হাসপাতালে গিয়ে পরীক্ষা করলে ধরা পড়ছে ডেঙ্গু। সরকারি-বেসরকারি হাসপাতালে এখন আর তিল ধারণের ঠাঁই নেই। ভর্তি ৮০ ভাগই ডেঙ্গু রোগী। মিনিটে মিনিটে বাড়ছে ডেঙ্গু রোগী। মায়েরা আসছে রুগ্ন শিশুকে কোলে নিয়ে কাঁদতে কাঁদতে। হাসপাতালে একটাও সিট খালি নেই! কী মর্মান্তিক পরিস্থিতি। রোগীর জায়গা না হলে কী হবে অ্যাডিস মশারা ঠিকই রয়েছে হাসপাতালে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শকে গিয়ে ইতিমধ্যে বক্ষব্যাধি হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স হাসি সমাদ্দার (১৮) মারা গেছেন। ডেঙ্গুর এমন ভয়াবহ প্রকোপ নিয়ে ভীষণ উদ্বিগ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে লন্ডন সফরে থাকলেও তিনি প্রায় প্রতিদিন টেলিফোনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের কাছে পরিস্থিতি জানতে চাচ্ছেন।

বিশেষ করে রোগীরা যেন সুচিকিৎসা পান সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন তিনি। এদিকে রাজধানীসহ সারা দেশে সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগের চিকিত্সায় ওয়ান স্টপ সেন্টার চালু হচ্ছে। এ সেন্টার থেকে ডেঙ্গু রোগীদের প্রাথমিক সেবা প্রদান, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা ও জটিল রোগীদের হাসপাতালে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ভয়ানক ডেঙ্গু জ্বরের অসহনীয় পরিস্থিতিতে স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে রোগীদের বিনামূল্যে চিকিত্সাসেবা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোগীদের দিতে হবে না কোন ধরনের ফি।

Leave a Reply