একাদশে ভর্তি , দ্বাদশে ওঠানোর সিদ্ধান্ত কলেজের

এইচএসসি পরীক্ষার

একাদশে ভর্তি কার্য ক্রম কেবল অনলাইনে হবে এবার। এসএমএসে আবেদন করা যাবে না। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম আগামী ৯ই আগষ্ট শুরু হচ্ছে। যা চলবে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডর ওয়েব সাইটে প্রকাশ করা হবে। শিক্ষামন্ত্রী ডা.দীপু মনির সভাপতিত্বে এক অনলাইন মিটিং এ এই সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক, আন্ত:শিক্ষাবোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু.জিয়াউল হক।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, মেধাবী কিন্তু আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের ভর্তিতে যেন সমস্যা না হয় সেদিকে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে হবে। তাছাড়া তিনি বলেন, কোভিড নাইনটিনের কারণে ক্ষতিগ্রস্ত অনেকেই হয়ত একাদশে ভর্তি ফি একসাথে দিতে পারবে না। সেক্ষেত্রে তারা যেন কিস্তিতে ভর্তি ফি দিতে পারে সে ব্যবস্থা রাখতে হবে।

এদিকে বর্তমানে যারা উচ্চমাধ্যমিকে পড়ছে তাদের একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠানোর সিদ্ধান্ত কলেজগুলোই নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করার বিষয়টি কলেজের অভ্যন্তরীণ বিষয়। এ  সিদ্ধান্ত কলেজগুলোই নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আরো পড়ুন- প্লাস্টিক দূষণ বন্ধের অঙ্গীকার বিশ্ব পরিবেশ দিবসে

 

1 মন্তব্য

Leave a Reply