গ্রেফতার হতে পারেন ‘ভোলে বাবা’

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের হাথরাস জেলায় ধর্মীয় সভায় পদদলিত হয়ে এখন পর্যন্ত ১২১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় গ্রেফতার হতে পারেন কথিত ধর্মগুরু নারায়ণ সরকার হরি ওরফে ‘ভোলে বাবা’।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্যানুসারে, মঙ্গলবার (২ জুলাই) হাথরাস জেলায় ‘সৎসঙ্গে’ (প্রার্থনা সভা) ভক্তদের উদ্দেশে বক্তব্য দিচ্ছিলেন কথিত ধর্মগুরু নারায়ণ সরকার হরি। সেখানেই পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে শতাধিকই নারী। এছাড়া কয়েকটি শিশুও রয়েছে।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, খুব ছোট একটি জায়গায় এ ‘সৎসঙ্গর আয়োজন করা হয়েছিল। অল্প জায়গায় বহু মানুষের ভিড়ে ‘দমবন্ধকর’ পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অনুষ্ঠানস্থলে নিঃশ্বাস নিতে না পারায় ‘সৎসঙ্গে’ উপস্থিত লোকজনের মধ্যে অস্বস্তি তৈরি হয়েছিল। এরপর লোকজন সেখান থেকে সরে যেতে তাড়াহুড়ো শুরু করলে পদদলিত হওয়ার ঘটনা ঘটে।

পুলিশ আরও জানায়, অনুষ্ঠানের সময় আবহাওয়া খুব বেশি গরম ও আর্দ্র ছিল। তবে সেখানকার পরিস্থিতি কীভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে গেল এবং এ পদপিষ্টের ঘটনা ঘটল, তা পুরোপুরি স্পষ্ট নয়।

স্থানীয় কমর্কতারা জানান, ‘সৎসঙ্গ’ আয়োজকদের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। এফআইআর অনুসারে, সভায় ৮০ হাজার মানুষের অংশ নেয়ার অনুমতি দেয়া হয়েছিল। তবে ওই সভায় অংশ নিয়েছিল আড়াইলাখেরও বেশি ভক্ত।