পুঁজিবাজারের উন্নয়নে অর্থ প্রতিমন্ত্রীর সাথে বিএমবিএ নেতৃবৃন্দের বৈঠক

দেশের পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি উন্নয়নে সহযোগীতার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এমপির সাথে বৈঠক করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ। বিএমবিএর প্রেসিডেন্ট এর নেতৃত্বে কার্যনির্বাহী কমিটির সদস্যসের সাথে আজ বুধবর (২৪ এপ্রিল, ২০২৪) সকালে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এসময় অর্থ প্রতিমন্ত্রী বর্তমান পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদি অর্থায়নের ক্ষেত্র হিসেবে পুঁজিবাজারের উপর সর্বাধিক গুরুত্বারোপ করেন। পুঁজিবাজারের বিদ্যমান সমস্যাসমূহ দূরীকরণের লক্ষ্যে করণীয় বিষয়ে এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দের সাথে বিস্তারিত আলোচনা করেন।

তালিকাভূক্ত ও অতালিকাভূক্ত কোম্পানীর কর হারের পার্থক্য বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংকের কর হার ৩৭.৫% হতে হ্রাস করে অন্যান্য মার্কেট ইন্টারমিডিয়ারির কর হারের সামঞ্জস্যতা আনয়ন, তালিকাভূক্তির প্রসেস সহজীকরণ, পুঁজিবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি জন্য ব্যাংকগুলোকে আরোও সক্রিয় হওয়া, দীর্ঘমেয়াদী লোন থেকে বেরিয়ে আসাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সরকারি ও ভালো কোম্পানীসমূহ তালিকাভ্ক্তূ হওয়ার জন্য সরকারি নীতি সহায়তা চাওয়া হয়েছে। আলোচনায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন এর প্রতিনিধিগণ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে পুঁজিাবাজারের ভূমিকাকে আরো গতিশীল ও কার্যকর করার লক্ষ্যে সরকারের সার্বিক সহযোগীতার প্রত্যাশা ব্যক্ত করেন।

এসময় তিনি পুঁজিবাজার উন্নয়নে সহযোগীতা প্রদান এবং সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহ দ্রুত সময়ে ও সহজতর উপায়ে পুঁজিবাজারে তালিকাভূক্তকরণে নীতিগত সহযোগীতার বিষয়ে একমত পোষণ করেন এবং এসকল প্রতিষ্ঠানসমূহ পুঁজিবাজারে তালিকাভূক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি প্রত্যাশা করেন পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডার-এর সহযোগিতায় দেশের পুঁজিবাজার গতিশীল থাকবে এবং দেশের অর্থনীতি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

সভায় উপস্থিত ছিলেন বিএমবিএ সভাপতি মিসেস মাজেদা খাতুন, সহ-সভাপতি মোঃ রিয়াদ মতিন, সেক্রেটারী জেনারেল মুহাম্মদ নজরুল ইসলাম, এফসিএমএ এবং কার্যনিবাহী সদস্য ইফতেখার আলম।