বিদায়ী সপ্তাহে সূচক ও লেনদেনের ব্যাপক পতন

দর বেড়েছে

টানা পতনের পর গেল সপ্তাহের শেষ দুই কার্যদিবসে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিললেও সপ্তাহের ব্যবধানে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার প্রায় দ্বিগুণের। এতে এক সপ্তাহেই ডিএসইর বাজার মূলধন সাত হাজার কোটি টাকা নাই হয়ে গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন হয়েছে। সপ্তাহ জুড়ে কমেছে বাজার মূলধন ও টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, গেল সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯২ হাজার ৫৪০ কোটি ০৪ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ৭ হাজার ৯৫ কোটি ৪২ লাখ টাকা বা ১ দশমিক ০১ শতাংশ।

সপ্তাহটিতে টাকার পরিমাণে লেনদেন ৮০৮ কোটি ৭৪ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ কোটি ১৪ লাখ টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ টাকা।

সপ্তাহটিতে ডিএসইর প্রধান সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং ২ হাজার ৫১ পয়েন্টে।

সপ্তাহটিতে ডিএসইতে ৩৯৫ টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৩ টির , দর কমেছে ৩৩ টির এবং ২২৯টির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।