ইয়েমেনের ৩৬টি স্থাপনায় হামলা মার্কিন বাহিনীর

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী- সেন্টকম ব্রিটিশ সেনাদেরকে সঙ্গে নিয়ে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের ৩৬টি স্থাপনায় হামলা চালিয়েছে। শনিবার রাতে এসব হামলা চালানো হয়। লোহিত সাগরে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক টহল জোটের এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

এতে দাবি করা হয়েছে, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ড ও নিউজিল্যান্ডের সমর্থন নিয়ে এসব হামলা চালানো হয়েছে। আন্তর্জাতিক ও বাণিজ্যিক জাহাজ এবং লোহিত সাগরে চলাচলকারী নৌযানগুলোর ওপর হুথিদের ক্রমাগত আক্রমণের জবাবে ইয়েমেনের ১৩টি স্থানের ৩৬টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। এসব হামলায় হুথিদের ভূগর্ভস্থ অস্ত্র মজুত স্থাপনা, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সরঞ্জাম, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং রাডার ব্যবস্থা-সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে আঘাত হানা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে সেন্টকম জানিয়েছিল, শনিবার লোহিত সাগরের দিকে নিক্ষেপের জন্য প্রস্তুত করা হুতিদের ছয়টি জাহাজবিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের ভয়াবহ গণহত্যার প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে লোহিত সাগরে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা শুরু করে হুথিদের নিয়ন্ত্রিত ইয়েমেনের সেনাবাহিনী। ইয়েমেনের পক্ষ থেকে এ পর্যন্ত অন্তত ১৬০টি হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন কেন্দ্রীয় কমান্ড বা সেন্টকম।

ইরাক ও সিরিয়ায় ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে মার্কিন আগ্রাসী হামলার পরদিন ইয়েমেনে এ হামলা চালানো হলো। ইরাক ও সিরিয়ায় ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের অবস্থানগুলোতে শুক্রবার চালানো এসব হামলায় প্রায় ৪০ জন নিহত হন। পার্সটুডে