ট্রাস্ট ইসলামী লাইফের নাম পরিবর্তনের আইনগত সুযোগ নেই

ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের নাম পরিবর্তনের আবেদন নাকচ করেছে যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর। আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট এর আবেদনের প্রেক্ষিতে পরিদপ্তর থেকে জারিকৃত পরিপত্রে বলা হয়, Astha Life Insurance Company Limited (সি-১৫৫৩৪৮ ) নামের সাথে Trust Islami life Insurance Limited (সি-১১৩৯৩০ ) নামীয় কোম্পানির নাম সাদৃশ্যপূর্ণ নয় বিধায় কোম্পানি আইনের ১৯৯৪ এর ১১ ২ ধারা অনুসারে উক্ত কোম্পানীকে নাম পরিবর্তনের আদেশ দানের সুযোগ নেই।

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর থেকে জারিকৃত পরিপত্র নিয়ে প্রতিষ্ঠানটির মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. গিয়াস উদ্দিন দেশ সমাচারকে বলেন, আমাদের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর কোনো সম্পৃক্ততা নেই। বিষয়টি পরিষ্কার করার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করেছি। আমাদের পরিচালকরা দেশের ব্যবসায়ী মহলে সুপরিচিত। পরিদপ্তর থেকে জারিকৃত পরিপত্রের মাধ্যমে বিষয়টি এখন পরিস্কার হলো। আমরা সুনামের সাথে ব্যবসা করছি।

ট্রাস্ট ইসলামী লাইফ ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা লাভ করে। এর আগে জয়েন্ট স্টক রেগুলেটরি থেকে কোম্পানি আইন অনুসারে নিবন্ধিত হয়। পরে বিমা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে কার্যক্রম শুরু করে। গেলো বছর ২৫ ফেব্রুয়ারি কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। অথচ প্রতিষ্ঠাকালে বা দীর্ঘ ১১ বছরের মধ্যে কখনোই নামের বিষয়ে কোনো আপত্তি ওঠেনি। কোম্পানিটিকে নিবন্ধন পেতে কোম্পানি আইন, বিমা আইন ও সিকিউরিটিজ আইন পরিপালন করতে হয়েছে। এই আইনগুলোর সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলো থেকেও কোনো আপত্তি আসেনি। তাছাড়া আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচয় দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে প্রতারণা করার যে অভিযোগ উঠেছে সে সম্পর্কেও সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।