সপ্তাহজুড়ে কেমন গেলো শেয়ারবাজার ?

ঢাকা স্টক

গেলো সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ৫৭৮ কোটি টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৩ হাজার ৭০৬ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৮৭২ কোটি টাকা কমেছে। এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ০.২০ শতাংশ কমেছে।

ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৯টির দর বেড়েছে, ৯৭টির কমেছে এবং ১৫৫টির দর অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক .৭৮ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৫পয়েন্টে এবং দুই হাজার ৯৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৯টির , কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৬টির শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৪৬ লাখ ৯ হাজার ৮১৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৩ কোটি ৪ লাখ ২৭ হাজার ১৯৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮ কোটি ৫৮ লাখ টাকা কমেছে।