দেশব্যাপী শুরু হলো ব্লকচেইন কর্মশালা

ব্লকচেইন কর্মশালা

প্রযুক্তি ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য প্রতিবছর বিভিন্ন রকম উদ্যোগ নেয় উইমেন ইন ডিজিটাল। এ বছর নারীদের জন্য প্রতিষ্ঠানটি অনিতা ব্লগের (anitaB.org) সাথে দেশব্যাপী ব্লকচেইন কোডিং বুট ক্যাম্পের আয়োজন করেছে।

মঙ্গলবার রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ব্লকচেইন ওয়ার্কশপের মধ্য দিয়ে শুরু হয় এই কোড ক্যাম্প। দুপুর ২ টা থেকে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত চলে কর্মশালা ।এতে প্রশিক্ষণ দেন উইমেন ইন ডিজিটালের নারী কোডাররা। যারা বিশ্বব্যাপী প্রফেশনাল ব্লকচেইন ডেভেলপার হিসেবে কাজ করছে।

ব্লকচেইন এই প্রোগ্রামটি আগামী এক বছর ধরে দেশব্যাপী চলবে। যে সকল প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানে ব্লকচেইন প্রোগ্রামটি আয়োজন করতে আগ্রহী তাদের উইমেন ইন ডিজিটালে যোগাযোগ করার জন্য জানায় আয়োজকরা।

ব্লকচেইন হল তথ্য রেকর্ড করার একটি সিস্টেম যা সিস্টেম পরিবর্তন করা, হ্যাক করা বা প্রতারণা করা কঠিন বা অসম্ভব করে তোলে । ব্লকচেইন এমন একটি টেকনোলজি যা খুবই নিরাপদ এবং দ্রুতগামী। নিরাপদের কারনে ব্লকচেইন ব্যবহার করে যে কোন ট্রান্জেকশন করলে তা হ্যাক করে এর মাঝে গড়মিল তৈরি করা অসম্ভব।

ব্লকচেইন সিস্টেমে প্রতিটি ব্লক এক একটি একাউন্ট যার প্রতিটি লেনদেন ব্যবস্থাপনা চেইন আকারে পরিচালিত হয়। প্রত্যেকটি ব্লক হ্যাশিং এর মাধ্যমে উচ্চ মানের নিরাপত্তা নিশ্চিত করে যার ফলে কেউই এখানে হস্তক্ষেপ করতে পারে না।

উইমেন ইন ডিজিটাল-প্রযুক্তির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন বিশ্বাস করে। প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে ২০১৩ সালে। এ পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তের ২০ হাজারেরও বেশি নারীকে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন রকম প্রশিক্ষণ দিয়েছে। যার মধ্যে ১৫ হাজারের বেশি নারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছে। প্রযুক্তি ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করার জন্য প্রতিষ্ঠানটি প্রতিবছর বিভিন্ন রকম উদ্যোগ নিয়ে থাকে।

উইমেন ইন ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা আছিয়া নীলা জানান, আমরা নারীদের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকি। আমাদের থেকে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন রকম প্রশিক্ষণ নিয়ে ১৫ হাজারের বেশি নারী বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে। এরই অংশ হিসেবে এবার ব্লকচেইন কোডিং বুট ক্যাম্পের আয়োজন করা হয়েছে।