ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন

নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। প্রথমবার শিরোপা জয়ের স্বাদ পেল স্পেন। বিশ্ব ফুটবল ইতিহাসে স্পেনই একমাত্র দেশ, যাদের নারী ও পুরুষ উভয় দল বিশ্বকাপ জিতেছে।

রোববার অস্ট্রেলিয়ার সিডনি স্টেডিয়ামে প্রায় ৭৬ হাজার দর্শকের উপস্থিতিতে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। স্পেনের ঐতিহাসিক জয়ে একমাত্র গোলটি করেন অধিনায়ক ওলগা কারমনা।

এবারের বিশ্বকাপের আগে দুইবার অংশ নিয়ে সাত ম্যাচ খেলে স্রেফ একটিতে জয় পায় স্পেন। গতবার শেষ ষোলোয় খেলা ছিল তাদের সেরা সাফল্য। এবার সাত ম্যাচের ছয়টি জিতে বিশ্বকাপ নিয়ে ফিরল তারা। ম্যাচের শুরু থেকেই ইংলিশদের চাপে রেখেছিল স্পেন।

বল পজিশনিং থেকেই শুরু করে গোলে শট, সবখানেই আধিপত্য ছিল স্প্যানিশদেরই। যদিও ম্যাচের প্রথম বড় সুযোগ পেয়েছিল ইংল্যান্ডই। দলের ম্যানসিটি স্ট্রাইকার লরেন হ্যাম্পের জোরালো শট ফিরে আসে ক্রসবারে লেগে। এমন সুযোগ হাতছাড়া হওয়ার পরেই যেন ভেঙে পড়ে ইংলিশদের মনোবল। বিপরীতে আক্রমণের ধার বাড়িয়েছে স্পেন। ম্যাচের প্রথম বিশ মিনিট পর্যন্ত ৮০ শতাংশ বল রেখেছিল নিজেদের পায়েই। আক্রমণের সেই ধারাতেই ২৯ মিনিটে লিড পায় স্পেন।

বাম প্রান্ত ধরে আক্রমণে উঠে আসেন বার্সেলোনা তারকা মারিওনা কালদেন্তি। ডি-বক্সের ঠিক আগেই পাস দিয়েছেন লেফটব্যাক থেকে ওভারল্যাপ করে আসা ওলগাকে। বাম পায়ের কোণাকুনি শটে ইংলিশ গোলরক্ষককে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদের এই ফুটবলার (১-০)।