ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ডেভেলপার কনফারেন্স “ডেভকনফ ১.০”

প্রথম বারের মত অনুষ্ঠিত হলো বাংলাদেশের টপ লেভেল সফটওয়্যার কোম্পানী ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের নিয়ে ডেভেলপার কনফারেন্স ডেভকনফ-১।

শনিবার (২৭ মে, ২০২৩) রাজধানীর সেলিব্রেটি কনভেনশন হলে লার্ন উইথ সুমিত (LWS) এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের টপ লেভেল সফটওয়্যার কোম্পানী ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের নিয়ে ডেভেলপার কনফারেন্স ডেভকনফ-১। এইদিন ভোরের আলোর ঝলকানির সাথে সাথে সারাদেশ থেকে দেশ সেরা সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও আমন্ত্রিত অতিথিবৃন্দ আসতে শুরু করে। বাংলাদেশের ডেভেলপার ও স্বনামধন্য আইটি ফার্মের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পদচারনায় মুখরিত ছিলো পুরো হল রুম। দেশিয় কোম্পানী বিটবাইট টেকনলজি লিমিটেড, ব্রেইন স্টেশন-২৩, টেকনো নেক্সট, কোডম্যানবিডি, গতিপথ, ওয়েব ডেভস, টিউটোরিয়া, আজেরিয়ন, মাইমকাস্ট, জেএস বাংলাদেশ, মেন্টর লুপ এর পাশাপাশি ইন্ডিয়ান কোম্পানী শোকেজ সহ আরো অনেক দেশি ও বিদেশি সফটওয়্যার কোম্পানী উক্ত কনফারেন্সে অংশগ্রহণ করে।

বাংলাদেশের মেধাবি ও দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের সাথে দিনব্যাপি প্যানেল ডিসকাশনে উপস্থিত ছিলেন বিটবাইট টেকনলজি লিমিটেড এর সিইও আল মাহমুদ, ব্রেইন স্টেশন-২৩ লি. এর সিইও রাইসুল কবির, ওলিও এর সিইও কাউসার আহমেদ, আস্থা আইটি এর সিইও হাসনাইন রিজভী রহমান, জাদু পিসি এর প্রতিষ্ঠাতা মাসরুর হান্নান, প্রোগ্রামিং হিরো এর প্রতিষ্ঠাতা ঝংকার মাহবুব, আজেরিয়ন এর প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম শিহান, টিউটোরিয়ার সিটিও মাহবুবুর রহমান, শোকেজ এর হেড অব কনটেন্ট তাপস অধিকারী, গুগুল এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার জুলকারনাইন মাহমুদ সহ অসংখ্য সফটওয়্যার কোম্পানীর প্রতিষ্ঠাতা, সিইও এবং তার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের আয়োজক লার্ন উইথ সুমিত এর সুমিত সাহা সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন “ আমরা এখন একটা সুপার ফার্স্ট পৃথীবির দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের কর্ম-কৌশল এবং মেধার সমন্বয় ঘটলে বাংলাদেশের সফটওয়্যার ইন্ডিাস্ট্রি বিশ্ব বাজারে আধিপত্য বিস্তার করবে। আজকের এই মিলন মেলার মুল উদ্দেশ্যই হলো নতুনদের পথ দেখানো’’।

বিটবাইট টেকনলজি লিমিটেড এর সিইও জনাব আল মাহমুদ তার বক্তব্যে বলেন “আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স এর এই যুগে সফটওয়্যার ইন্ডাস্ট্রিকে বিশ্ব দরবারে সফলতার সাথে এগিয়ে নিতে হলে আমাদেরকে আউটসোর্সিং এর পাশাপাশি দেশিয় কাজে মনযোগ দিতে হবে। বাংলাদেশে হাজার হাজার সফটওয়্যার গ্রাজুয়েট থাকলেও দক্ষ ও বিচক্ষণ ইঞ্জিনিয়ার খুবই কম। তাই ডেভেলপারদের উচিত প্রতিদিন নিত্য-নতুন টেকনলজি নিয়ে অধ্যায়ন করা। শিক্ষার্থীদের উচিত শুরু থেকে টাকার পিছনে না ছুটে ক্রিটিক্যাল থিংকিং ও জটিল সব সমস্যা সমাধানে সিদ্ধহস্ত হওয়া।”

আইটি ইন্ডাস্ট্রিতে সফল উদ্যোক্তা হওয়ার জন্য কোম্পানী প্রতিষ্ঠা থেকে শুরু করে সফলতার সাথে কোম্পানী পরিচালনার ব্যাপারে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন আইটি সেক্টরের সফল উদ্যোক্তা রাইসুল কবির, হাসিন হায়দার, কাউসার আহমেদ, ঝংকার মাহমুদ সহ আমন্ত্রিত বক্তাবৃন্দ। বর্ণিল সব আয়োজনের পর সন্ধ্যা নামার সাথে সাথে সবার আকাঙক্ষিত ডেভেলপার কনফারেন্স শেষ হয় নাস্তা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের মাধ্যমে।