রত্ন সুষম সারের মাঠ দিবস অনুষ্ঠিত

সঠিক মানের সুষম সার, সহজ ব্যবহার, ফলন বাম্পার প্রতিপাদ্য নিয়ে সুনামগঞ্জের কৃষ্ণনগরে অনুষ্ঠিত হয়েছে এসিআই ‘রত্ন’ সুষম সারের মাঠ দিবস।

রবিবার (১৪ মে, ২০২৩) এসিআই ফার্টিলাইজার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপজেলার উপ সহকারী কৃষি অফিসার বিকাশ কুমার তালুকদার ও উপজেলার উপ সহকারী  কৃষি অফিসার মোঃ আল আমিন হোসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এসিআই ফার্টিলাইজারের মার্কেটিং ম্যানেজার মোঃ আসাদুর রহমান এবং সভাপতিত্ব করেন প্রসিদ্ধ সার ব্যবসায়ী মেসার্স আমির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ আমির আলী।

ফসলের অতি প্রয়োজনীয় চারটি পুষ্টি উপাদানের ঘাটতি রত্ন সুষম সার সুষমভাবে একাই পূরণ করে। চারটির পরিবর্তে একটি সার ব্যবহার করায় পরিবহন ও জমিতে প্রয়োগ সহজ হয় ফলে পরিবহন ও প্রয়োগজনিত খরচে সাশ্রয় হয়। এক্ষেত্রে আলাদা ভাবে অন্যান্য সার যেমন ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি ও সালফার জমিতে প্রয়োগ করার প্রয়োজন হয় না।

অতিরিক্ত অথবা অসম মাত্রায় রাসায়নিক সারের ব্যবহার কমানোর মাধ্যমে রত্ন সার মাটির গুনগত মান ঠিক রাখে। রত্ন সার ব্যবহারে গাছ সুষমভাবে অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদানসমূহ গ্রহন করতে পারায় গাছ সঠিক ও সুস্থ্য-সবল ভাবে বেড়ে উঠে এবং ফসলের রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমন কম হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ বলেন, এসিআই রত্ন সার গাছের জন্য অত্যাবশ্যকীয় চারটি পুষ্টি উপাদান দ্বারা সমৃদ্ধ “নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম ও সালফারের সম্বনয়ে তৈরি হয় সুষম সার”। সঠিকভাবে মান নিয়ন্ত্রিত হওয়ায় সার মাটিতে দ্রুত ও দীর্ঘ সময় নিয়ে কাজ করতে পারে।

এসিআই ফার্টিলাইজারের মার্কেটিং ম্যানেজার মোঃ আসাদুর রহমানের বলেন, সাধারণ ফসলের ক্ষেত্রে জমি তৈরির শেষ চাষে অথবা ফসলের প্রয়োজন অনুযায়ী বিঘাপ্রতি (৩৩ শতক) ৫০ থেকে ৬০ কেজি বা প্রতি শতকে ১.৫ থেকে ২ কেজি প্রয়োগ করতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে রোপনের সময় ৩০০ থেকে ৫০০ গ্রাম এবং বয়স্ক গাছে ১ থেকে ২ কেজি বছরে ২ বার গাছের চারপাশে বৃত্তাকারে ছিটিয়ে প্রয়োগ করে মাটিতে মিশিয়ে দিতে হবে।

মূলত রত্ন সার ব্যবহার করে ধানের জমিতে প্রচলিত পদ্ধতি থেকে বিঘাপ্রতি ৪.৫ মন বেশী ধান পেয়েছেন উপজেলার আদর্শ কৃষক মোঃ হেলাল উদ্দিন। মাঠ দিবসে উপস্থিত কৃষি কর্মকর্তা, সার ব্যবসায়ী এবং কৃষকবৃন্দ ‘রত্ন’ সুষম সারের ব্যবহার বাড়াতে গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য, এ সময় এসিআই ফার্টিলাইজারের পণ্য উন্নয়ন বিভাগের সহকারী ব্যবস্থাপক কৃষিবিদ জাহিদুল ইসলাম, জোনাল সেল্‌স ম্যানেজার মোঃ মোঃ সোহেল রানা, এমএসও মোঃ জাহিদ হোসেন সহ মাঠ কর্মীসহ, এলাকার প্রায় তিন শতাধিক কৃষকসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।