এনআরবিসি ব্যাংকের ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেডের বিনিয়োগকারীদের ২০২২ সালের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ ও সাড়ে ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড।

শেয়ারবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ব্যাংকের ১০ম বার্ষিক সাধারণ সভার অনুমোদন সাপেক্ষে এ ডিভিডেন্ড দেওয়া হবে। রোববার (৩০ এপ্রিল) হাইব্রিড পদ্ধতিতে (অফলাইন ও অনলাইন) অনুষ্ঠিত পরিচালনা বোর্ড ১৬২তম সভায় এ সিদ্ধান্ত হয়।

আগামী ১৯ জুন ডিজিটাল প্লাটফর্মে ব্যাংকের ১০ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। ব্যাংকের ডিভিডেন্ডের রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। সভায় গত ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২২ সালের বার্ষিক নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত হয়।

আর্থিক বিবরণী অনুযায়ী, ২০২২ সালের ডিসেম্বর শেষে সমন্বিতভাবে ব্যাংকের ইপিএস দুই টাকা ৪৪ পয়সা ও এককভাবে ইপিএস দাঁড়িয়েছে দুই টাকা ১৯ পয়সা। গত বছরের ডিসেম্বর শেষে সমন্বিত হিসাবে ব্যাংকটির ব্যালান্সশিটের আকার দাঁড়িয়েছে ২৫ হাজার ১০৭ কোটি টাকা। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ২০ হাজার ৭১৫ কোটি টাকা। এছাড়া সমন্বিতভাবে বছর শেষে ব্যাংকটির নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১ হাজার ৩২৭ কোটি ২ লাখ ৮৩ হাজার ৮৬২ টাকা। ২০২১ সালের ডিসেম্বরে যা ছিল ১ হাজার ১৯৮ কোটি ৯৭ লাখ ৩৯ হাজার ৫০৭ টাকা। এছাড়া এককভাবে এনএভি হয়েছে ১ হাজার ২৯৩ কোটি ৫৩ লাখ ২০ হাজার ২১৩ টাকা। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ১ হাজার ১৮০ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ১৬৩ টাকা।

পাশাপাশি সমন্বিতভাবে ২০২২ সালের ডিসেম্বর শেষে শেয়ার প্রতি এনএভি দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৩ পয়সায়। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ১৫ টাকা ১২ পয়সা। আর এককভাবে শেয়ারপ্রতি এনএভি ১৬ টাকা ৩১ পয়সা। ২০২১ সালের ডিসেম্বরে যা ছিল ১৪ টাকা ৮৯ পয়সা।