চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) থেকে শুরু হয়ে চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষায় আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৯৫০ টাকা।

আগামী ১৪ এপ্রিল পর্যন্ত নির্ধারিত আবেদন ফি ‘রকেট’ বা ‘বিকাশ’-এর মাধ্যমে জমা দেয়া যাবে। এর আগে গত ১৬ মার্চ ভর্তি পরীক্ষা কমিটির সভায় ২৮ মার্চ আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছিল। আর ৭ মার্চ ডিনস কমিটির সভায় ভর্তি পরীক্ষার আবেদনের সময় ২০ মার্চ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। এ দুই সভার সিদ্ধান্তই পরিবর্তন হয়েছে।

আবেদনের তারিখ পেছানোর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের ফলাফলের তথ্য নেওয়া হয় সরকারি মোবাইল সেবাদাতা কোম্পানি টেলিটক থেকে। এ কোম্পানি থেকে তথ্য পেতে দেরি হয়েছে। এ কারণে আবেদনের তারিখ পেছানো হয়েছে।

গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

দ্বিতীয়বার আবেদনের সুযোগ: ২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষাবর্ষে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সর্বমোট [এমসিকিউ+এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর গুণিতক ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)] প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।