মাসব্যাপী বই উৎসবের সমাপ্তি হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক: মাসব্যাপী বইকে ঘিরে উৎসবের সমাপ্তি হতে যাচ্ছে আজ। কোভিডকালে আশাভঙ্গের বেদনা কাটিয়ে প্রাণোচ্ছলতা নিয়ে এ বছর অমর একুশে বইমেলা শুরু হয়েছিল।

সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে কয়েক দিনের মধ্যেই মেলা উৎসবমুখর হয়ে ওঠে। কিন্তু সেই মেলা শেষ হতে যাচ্ছে-এটা ভেবে অনেকেরই মন খারাপ। তবে শেষ দিনে পাঠকে ভরে উঠবে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ। বই কেনার জোয়ারও বইবে। এমনটাই আশা করছেন মেলার সঙ্গে সংশ্লিষ্টরা।

অমর একুশে বইমেলার ২৭তম দিনে লেখক-প্রকাশক ও কবিরা স্মরণ করেন প্রথাবিরোধী কথাসাহিত্যিক-ভাষাবিজ্ঞানী অধ্যাপক হুমায়ুন আজাদকে।

১৯ বছর আগে এদিনে সন্ধ্যায় বইমেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে দুর্বৃত্তদের আক্রমণের শিকার হয়েছিলেন হুমায়ুন আজাদ। তার অনুসারীদের মতে, সেদিনের আক্রমণই পরে তার মৃত্যু ডেকে এনেছিল। সোমবার বিকালে বাংলা একাডেমির বর্ধমান হাউজ চত্বরে হুমায়ুন আজাদ স্মরণে সভা হয়।

লেখক-পাঠক-প্রকাশকদের যৌথ উদ্যোগে সভার শুরুতে তার স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণির সভাপতিত্বে আলোচনায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, কবি মোহন রায়হান, অধ্যাপক মেসবাহ কামাল, হুমায়ুন আজাদের ভাই সাজ্জাদ কবির, কবি আসলাম সানী ও ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনসহ আরও অনেকে অংশ নেন।