ব্যাংকিং ডিপ্লোমা আর্থিক প্রতিষ্ঠানেও বাধ্যতামূলক

ব্যাংকিং ডিপ্লোমা

দেশের ব্যাংকের পরে এবার ব্যাংকিং ডিপ্লোমা আর্থিক প্রতিষ্ঠানেও বাধ্যতামূলক করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মরত কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২২ ফেব্রুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের আর্থিক খাতের আইন ও নিয়মাচার অনুশীলন সম্পর্কিত বিষয়ে জ্ঞান অর্জন অত্যাবশ্যক। সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় থাকতে হলে দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) জুনিয়র অ্যাসোসিয়েট ও ডিপ্লোমা অ্যাসোসিয়েট এই দুই পরীক্ষা পাস বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি কর্মকর্তাদের আর্থিক খাত সম্পর্কিত জ্ঞান অর্জন ও যাচাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয়, যেমন ডাক্তার, আইন কর্মকর্তা, প্রকৌশলী এবং প্রচার ও প্রকাশনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। নির্দেশনাটি ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।