বিইউপিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজ ২১ ফেব্রুয়ারি ২০২৩ মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এই দিনটিকে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সহিত পালন করে।

মায়ের ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন সেই অমর ভাষা শহীদদের অমলিন স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনের জন্য উক্ত দিবসের আয়োজন করা হয়। দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। অতঃপর বিইউপির উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রত্যুষে ভাষা শহীদদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে কেন্দ্রিয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পন করেন।

এছাড়া বিজয় অডিটোরিয়ামে বিইউপি লিটারেচার অ্যান্ড ড্রামা ক্লাবের উদ্যোগে দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির মাননীয় উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহ্বুব-উল আলম।

প্রধান অতিথি তার বক্তৃতার শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদদের আত্মত্যাগকে শ্রদ্ধাভরে স্বরণ করেন। তিনি বলেন, বাংলা ভাষা হলো আমাদের অস্তিত্ব¡, ঐতিহ্য ও আত্মপরিচয়। তিনি বাংলাভাষা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্যসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। এছাড়া উক্ত আলোচনাসভায় অনলাইনে যুক্ত ছিলেন বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।