একটি মানবিক আবেদন: বাঁচতে চায় ঢাকা কলেজের শিক্ষার্থী নয়ন

ঢাকা কলেজ সমাজবিজ্ঞান বিভাগের অনার্স (স্নাতক সম্মান) (২০১৬-১৭) সেশনের শিক্ষার্থী নয়ন কুমার। গত বছর অনার্স (স্নাতক সম্মান) পরীক্ষা শেষ হলেও তার জীবন এখন আটকে গেছে কঠিন পরীক্ষার মধ্যে। অনেক স্বপ্ন ছিল তার নয়নজুড়ে। সবকিছুই যেন এখন থমকে গেছে। তবে বেঁচে থাকলে একদিন স্বপ্নপূরণ হবে। নয়নের শরীরে ধরা পড়েছে মরণব্যাধি ক্যানসার। বর্তমানে তিনি ঢাকা কলেজের সমাজবিজ্ঞান বিভাগে মাস্টার্স পড়াশোনা করছেন।

স্নাতক পরীক্ষার পর পরই হঠাৎ অসুস্থতা বোধ করেন তিনি। এরপর চিকিৎসকের শরণাপন্ন হলে জানতে পারেন তার শরীরে ক্যানসার বাসা বেঁধেছে। নানা পরীক্ষা-নীরিক্ষাও করা হয়েছে। দেশে চিকিৎসার পর উন্নত চিকিৎসার জন্য চলে যান ভারতে। কিন্তু নয়নের পরিবারের অর্থিক অবস্থা ভালো না হওয়ায় সেখানে ঠিকমতো চিকিৎসা করাতে পারেননি।

নয়নের বাড়ি যশোরের মনিরামপুর উপজেলায়। তবে তার বাবাও অসুস্থ। আত্মীয়-স্বজনের সহায়তা ও জমি বিক্রি করে ৮ লাখ টাকার বেশি নয়নের চিকিৎসার পেছনে ব্যয় করেছে তার পরিবার। পরিবারে তার বড় একজন বোন আছেন। আরও আগেই বোন অন্যের সংসারের হয়ে গেছেন।

নয়নের পরিবারের হাল ধরার কথা থাকলেও নিজেই এখন অসহায়। অর্থের অভাবে চিকিৎসা করতে পারছেন না তিনি। ঢাকা কলেজ ক্যাম্পাসে এলাকায় নয়নের চিকিৎসার খরচ মেটাতে জন্য সবার দ্বারে-দ্বারে ঘুরছেন সহপাঠীরা। সমাজের বিত্তবানসহ সবার প্রতি অনুরোধ জানিয়েছেন নয়ন নিজেও।

নয়ন বলেছেন, আমার স্বপ্ন ছিল পড়ালেখা শেষ করে পরিবারের হাল ধরবো। অনার্স ঠিকই শেষ করলাম, কিন্তু আমি যেন পরিবারের বোঝা হয়ে গেলাম। এখন আমার চিকিৎসা চালাতে যে অর্থের প্রয়োজন তা আমার পরিবারের পক্ষে দেওয়া সম্ভব নয়। আমি বাঁচতে চাই। যারা পারেন আমাকে চিকিৎসার জন্য সহায়তা করুন, যাতে আমি জীবন ফিরে পেতে পারি।

ঢাকা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগম বলেছেন, নয়ন খুবই ভালো ছেলে। একজন আদর্শ শিক্ষার্থীর মধ্যে যেসব গুণাবলি থাকার প্রয়োজন সবই নয়নের মধ্যে আছে। তার এ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তের খবরে আমরা বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তার চেষ্টা করছি। আমরা জেনেছি তার পরিবারের পক্ষে চিকিৎসাব্যয় বহন করা সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান থাকবে এ শিক্ষার্থীর চিকিৎসায় যেন সবাই এগিয়ে আসেন।

তিনি আরো বলেন, আপনাদের সহযোগিতা পেলে হয়তো নয়ন ফিরতে পারে তার স্বাভাবিক জীবনে। ডাচ বাংলা ব্যাংকের নিউমার্কেট শাখায় নয়নের নিজস্ব হিসাব নম্বর রয়েছে। তার ব্যক্তিগত হিসাব নম্বর ডাচ বাংলা ব্যাংক-(২৭৫১০৫০০২৯৬৩৮)। আসুন আমরা সবাই মিলে নয়নের পাশে দাঁড়াই। একটি জীবনের দিকে অনেক পরিবার তাকিয়ে থাকে। ঠিক একইভাবে নয়নের দিকেও তাকিয়ে আছে তার পরিবার।