গুনাহ থেকে বাচার উপায়

(প্রার্থনার ছবি: ইনক অফ ফেইথ)

নিজস্ব প্রতিবেদক: মানুষের ইচ্ছা-অনিচ্ছায় গুনাহ হয়ে থাকে। গুনাহ হয়ে গেলে— ক্ষমা পাওয়ার জন্য অস্থির হয়ে ওঠে। কীভাবে আল্লাহর পক্ষ থেকে ক্ষমা লাভ করবে— তা ভেবে দিনকাল পার করেন। ক্ষমা লাভের যথাসাধ্য মাধ্যমগুলো অবলম্বন করেন।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তুমি সালাত কায়েম কর দিবসের দুই প্রান্তভাগে এবং রজনীর প্রথমাংশে। অবশ্যই নেক আমল পাপসমূহ মিটিয়ে দেয়। যারা উপদেশ গ্রহণ করে, এ তাদের জন্য এক উপদেশ।’ (সুরা হুদ, আয়াত : ১১৪)।

শয়তান মানুষের মনে পাপের কুমন্ত্রণা দেয়। ফলে মানুষ পাপ কাজে লিপ্ত হয়। হাদিস শরিফে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘জেনে রাখো, শরীরের মধ্যে একটি গোশতের টুকরা (মুদগা) আছে, তা যখন ঠিক হয়ে যায়, গোটা শরীর তখন ঠিক হয়ে যায়। আর তা যখন খারাপ হয়ে যায়, গোটা শরীর তখন খারাপ হয়ে যায়। জেনে রাখো, সে গোশতের টুকরাটি হলো কলব।’ (বুখারি শরিফ, প্রথম খণ্ড, পৃষ্ঠা: ৩৯-৪০, হাদিস: ৫০)

পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘তোমাদের যা (পাপ) করতে নিষেধ করা হয়েছে তার মধ্যে যা গুরুতর (কবিরা) তা থেকে বিরত থাকলে তোমাদের লঘুতর পাপগুলো মোচন করব এবং তোমাদেরকে সম্মানজনক স্থানে প্রবেশ করাব।’ -(সুরা : নিসা, আয়াত : ৩১)