ব্রোকারেজ ব্যবসায় নতুন মাত্রা যুক্ত করেছে ক্যাল সিকিউরিটিজ

ক্যাল সিকিউরিটিজ

দুবাইভিত্তিক শ্রীলঙ্কান বহুজাতিক কোম্পানি ক্যাল সিকিউরিটিজ লিমিটেড সম্প্রতি তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে। বিজনেস নিউজ পোর্টাল দেশ সমাচারের নিয়মিত আয়োজন শেয়ারবাজার আলাপন অনুষ্ঠান প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা জুবায়ের মহসিন কবির কথা বলেছেন ক্যাল সিকিউরিটিজের নানা বিষয় নিয়ে।

ক্যাল বাংলাদেশ সম্পর্কে জানতে চাইলে জুবায়ের মহসিন কবির জানান, ক্যাল বাংলাদেশ মূলত দুবাই বাংলাদেশ জয়েন্ট ভেঞ্চার কোম্পানী। এটির মূল শ্রীলঙ্কান বহুজাতিক কোম্পানি ক্যাল। প্রতিষ্ঠানটির বিশ্বব্যাপী ফ্রন্টিয়ার মার্কেটে ২২ বছরের অভিজ্ঞতা রয়েছে।

আলোচনায় অংশ নিয়ে ক্যাল সিকিউরিটিজের প্রধান পরিচালন কর্মকতা বলেন, ’গতানুগতিক ব্যবসার বাইরে গিয়ে ব্রোকারেজে নতুন মাত্রা যুক্ত করতে চাই। আমরা বাংলাদেশের ম্যাক্রো অর্থনীতির ওপর একটি গবেষণা করেছি, যেখানে বাংলাদেশে আগামী ২০২৬ সালের মধ্যে বিনিয়োগের সম্ভাবনা অনেক বেশি। ফলে পুঁজিবাজারও অর্থনীতির একটি সম্ভাবনাময় খাত। এই সম্ভাবনাকেই কাজে লাগাতে চায় আমরা’।

ক্যাল সিকিউরিটিজের অন্যতম বৈশিষ্ট এটি বিনিয়োগকারীকে সঠিক বিনিয়োগে সহায়তা করতে রিসার্চ বা গবেষণানির্ভর কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটির আলাদা রিসার্চ টিম আছে উল্লেখ করে তিনি জানান, বিনিয়োগকারীদের অর্থের নিশ্চয়তা দেয়াই আমাদের মূল লক্ষ। বলেন, নিজস্ব প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের আপডেট রাখছি আমরা।

নিরাপত্তা, সচ্ছতা, সততা নিয়ে গ্রাহকদের সেবা নিশ্চিত করা কথা জানিয়ে জুবায়ের মহসিন কবির বলেন, গ্রাহকের আস্থা অর্জন করতে বদ্ধ পরিকর আমরা।

পুঁজিবাজার উন্নয়নে বিদেশী বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি জানান, বিদেশী বিনিয়োগ নিয়ে আসার বিষয়ে কাজ করছি আমরা। ফ্রন্টিয়ার মার্কেটে যেসব বিনিয়োগকারী বিনিয়োগ করেন তাদের সাথে আমাদের সুসম্পর্ক আছে।

দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের আবদান অস্বীকার করার সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে শেয়ারবাজারের পরিধি বিস্তৃত করতে হবে। বিনিয়োগকারীদের সংখ্যা বাড়াতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো মনোযোগী হওয়ার পরামর্শ দেন জুবায়ের মহসিন কবির।