শীর্ষ ১০ ব্যাংকের তালিকায় এনআরবি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: গেলোবারের মতো এবারও দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) সাসটেইনেবল রেটিং ২০২১ প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এগিয়ে থাকা শীর্ষ ১০ ব্যাংকের তালিকায় স্থান করে নিয়েছে এনআরবি ব্যাংক।

এতে করে চারটি সূচকে ১০টি ব্যাংক ও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠান স্থান পেয়েছে। যে চারটি সূচকের ভিত্তিতে রেটিং করা হয়েছে সেগুলো হলো: টেকসই অর্থায়ন নির্দেশক (সাসটেইনেবল ফাইন্যান্স ইন্ডিকেটর), সবুজ পুনঃঅর্থায়ন (গ্রিন রিফাইন্যান্স), সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম (সিএসআর) এবং মূল ব্যাংকিং কার্যক্রমের টেকসই সক্ষমতা (কোর ব্যাংকিং সাসটেইনেবিলিটি)।

২০২১ সালের সাসটেইনেবল রেটিংয়ে শীর্ষ দশে থাকা ব্যাংকগুলো হলো ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড ও দ্য সিটি ব্যাংক লিমিটেড। এর মধ্যে ইস্টার্ন ব্যাংক, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক নতুন করে শীর্ষ দশে স্থান পেয়েছে।

এছাড়া সাসটেইনেবল রেটিংয়ে শীর্ষ পাঁচ আর্থিক প্রতিষ্ঠান হলো অগ্রণী এসএমই ফাইন্যান্সিং কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচারাল ফাইন্যান্স ফান্ড লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।