দেখে নিন ১০ কোম্পানির ডিভিডেন্ড

ক্যাশ ডিভিডেন্ড

শেয়ারবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরে ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলোর বোর্ড সভায় বিনিয়োগকারীদের জন্য এই ডিভিডেন্ড ঘোষণা করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

  • প্রগতি লাইফ ইন্স্যুরেন্স: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থববছরের জন্য ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ১১ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ বোনাস। আগামী ৩১ জুলাই বেলা ১২টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই।
  • ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থববছরের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগামী ৫ সেপ্টেম্বর বেলা ১২টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ জুলাই।
  • বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ২৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৯ টাকা ৩৮ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ আগস্ট ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই ২০২২।
  • প্রাইম ইন্স্যুরেন্স: কোম্পানিটির সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ০১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৩১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৬৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৭ টাকা ৬২ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ সেপ্টেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই ২০২২।
  • ইউনিয়ন ইন্স্যুরেন্স: কোম্পানিটির সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ১৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৩৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৭ টাকা ৩৯ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ সেপ্টেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই ২০২২।
  • পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: কোম্পানিটির সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ১০ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৭ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১২ টাকা ৪৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ০৬ সেপ্টেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ জুলাই ২০২২।
  • এক্স‌প্রেস ইন্স্যু‌রেন্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাক‌া ৮৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ৬৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ০৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৯ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ০১ সে‌প্টেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ জুলাই ২০২২।
  • জনতা ইন্স্যু‌রেন্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ৬ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাক‌া ৮৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ৬৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ০৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৯ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ আগস্ট ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ জুলাই ২০২২। তবে বোনাস ডিভিডেন্ড নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর রেকর্ড ডেট জানানো হবে।
  • মাইডাস ফাইন্যান্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ১ শতাংশ ক্যাশ এবং ১ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৮১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৭৬ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৪১ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ জুলাই ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ জুন ২০২২। তবে বোনাস ডিভিডেন্ড নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর রেকর্ড ডেট জানানো হবে।
  • বিআইএফসি ফাইন্যান্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১২ টাক‌া ২০ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিলো ১৩ টাকা ০৫ পয়সা । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯৪ টাকা ২৭ পয়সা (নেগেটিভ)। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) পরে জানানো হবে। তবে রেকর্ড ডেট ঘোষণা করেছে ২৫ জুলাই, ২০২২।