অর্থনীতি অগ্রগতিতেও শেয়ারবাজারের উন্নতি হয়নি : বিএসইসির সাবেক চেয়ারম্যান

বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, ২০১০ সালের ধসের সময় দেশের অর্থনীতির অবস্থা তেমন ভালো ছিলো না। কিন্তু এখন দেশের অর্থনীতি অনেকে এগিয়ে গেছে। সেই তুলনায় আমাদের শেয়ারবাজারের তেমন কোন উন্নতি হয়নি। এসময় তিনি বলেন, আমাদের অর্থনীতর সঙ্গে শেয়ারবাজারের কোন মিল খুঁজে পাইনা।

রোববার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীতে আয়োজিত এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। এসময় তিনি আরো বলেন, আমাদের শেয়ারবাজারে ভালো কোম্পানিগলো কেন আসবে? ব্যাংকিং সেক্টর ছেড়ে কেন আসবে? একটা ভালো কোম্পানিকে ঋণ দেয়ার জন্য ব্যাংক যেখানে মুখিয়ে আছে, সেখানে শেয়ারবাজারের মত এত বাধাগ্রস্ত জায়গায় কেন আসবে? এখানে আমার মনে হয় ব্যাংকিং সেক্টরে তাদের জন্য যতদিনে সুযোগ-সুবিধা কমিয়ে দেয়া না হবে, ততদিন তারা শেয়ারবাজারে আসতে আগ্রহী হবে না।

বিএসইসির সাবেক এই চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে আসতে নানা ধরনের আইনি জটিলতা পেরিয়েই কোম্পানিগুলোকে লিস্টেড হতে হয়। এই জায়গাটাকে সহজ করতে হবে। ভালো কোম্পানিগুলোকে আনতে সহজ ও উপযোগী রাস্তা করে দিতে হবে। তাহলেই তারা শেয়ারবাজারে আসতে আগ্রহী হয়ে উঠবে।

বিএসইসির সাবেক এই চেয়ারম্যান বলেন, আমার অর্থনীতিতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। কিন্তু শেয়ারবাজারে তেমন অগ্রগতি হয়নি বললেই চলে। গত কয়েক বছর যেসব কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে সেগুলোর মধ্যে ভালো কোম্পানি কম। অথচ শেয়ারবাজারের বর্তমান যে অবস্থা, বাজারের মূল সমস্যাই হলো আপনি কোথায় ইনভেস্ট করবেন। ইনভেস্ট করার মতো কোম্পানিতো সামান্য কিছু। ভালো ইন্ডাস্ট্রিগুলো ভালো ব্যবসাগুলো লিস্টিং থেকে দূরে আছে।

শেয়ারবাজারে আসতে গেলে নানান রকমের কম্পিটিশন আছে উল্লেখ করে বিএসইসির এই সাবেক চেয়্যারম্যান বলেন, আইপিওতে আসতে একটি কোম্পানিকে ইস্যু ম্যানেজার, অডিটর, আন্ডাররাইটার থেকে শুরু করে নানান রকমের ঝামেলা শেষ করে শেষ প্রান্তে এসে দেখা যায় তাদের অ্যাকাউন্টে চলে গেছে। কিন্তু পেল কি পেল না স্থির অবস্থায় আছে।