আর্থিক খাতের সেরা চার কোম্পানি

শেয়ার বাজারের তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২২টির লেনদেন হয়। এ ২২ টি প্রতিষ্ঠানের চারটি প্রতিষ্ঠানের সর্বোচ্চ রিজার্ভ – যেটি কোম্পানিগুলোর পরিশোধিত মূল্যের তিনগুণের বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে এ ২২টি কোম্পানির ২১টি’র ই লেনদেন হচ্ছে সম্পদমূল্যের (এনএভিএস) উপরে। তবে উত্তরা ফাইন্যান্সের লেনদেন হচ্ছে সম্পদমূল্যের নীচে।

জানা গেছে, এ চার কোম্পানির মধ্যে সর্বোচ্চ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ৩২.৭০ শতাংশ থেকে ২৩.৬৯ শতাংশ। অন্যদিকে কোম্পানি চারটির বিদেশি বিনিয়োগ রয়েছে ১৯.৩৩ শতাংশ থেকে ৫.৪৮ শতাংশ। এ চার কোম্পানির মধ্যে রয়েছে উত্তরা ফাইন্যান্স, ইনভেস্টম্যান্ট কর্পোরেশন অব বাংলাদেশ, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স এবং আইডিএলসি লিমিটেড।

তবে এ চার কোম্পানির মধ্যে সর্বোচ্চ রিজার্ভ রয়েছে উত্তরা ফাইন্যান্সের। আর রিজার্ভে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইনভেস্ট্যম্যান্ট কর্পোরেশন অব বাংলাদেশ লিমিটেড।

উত্তরা ফাইন্যান্স: কোম্পানিটির পরিশোধিত মুলধন ১৩১ কোটি ৪৮ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ৫৯৭ কোটি ৭৬ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে পরিশোধিত মূলধনের সাড়ে চার গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ৩২.৭০ শতাংশ। আর বিদেশিদের কাছে রয়েছে ৭.৮২ শতাংশ শেয়ার।

আইসিবি: কোম্পানিটির পরিশোধিত মুলধন ৮০৫ কোটি ৮১ লাখ টাকা এবং রিজার্ভ রয়েছে ২ হাজার ৮৮৮ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের সাড়ে তিন গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১.৭০ শতাংশ। আর সরকারের কাছে রয়েছে ২৭ শতাংশ শেয়ার।

আইডিএলসি: কোম্পানিটির পরিশোধিত মুলধন ৩৯৫ কোটি ৯০ লাখ টাকা এবং আর রিজার্ভ রয়েছে ১ হাজার ১ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের আড়াই গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ২৩.৬৯ শতাংশ। আর বিদেশিদের কাছে রয়েছে ৫.৪৮ শতাংশ শেয়ার।

ডেল্টা ব্র্যাক: কোম্পানিটির পরিশোধিত মুলধন ১৭৭ কোটি ২৬ লাখ টাকা। আর রিজার্ভ রয়েছে ৪৬০ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে অনুমোদিত মূলধনের আড়াই গুণের বেশি। কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১৮.০৬ শতাংশ। বিদেশি বিনিয়োগ রয়েছে ১৯.৩৩ শতাংশ।

সূত্র: শেয়ারনিউজ২৪.কম