বড় সুখবরেও শেয়ার দর কমল সিভিও পেট্রোকেমিক্যালের

সিভিও পেট্রোকেমিক্যাল

দেশ সমাচার ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিডেট ন্যাপথা থেকে উন্নতমানের সলভেন্ট উৎপাদন শুরু করেছে। বিএসটিআইয়ের মান অনুযায়ী গেলো ২৯ জানয়ারি থেকে কোম্পানিটি পণ্যটির উৎপাদন শুরু করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগকারীদের এ সুখবর দিয়েছে।

এদিকে এ সুখবরেও ডিএসইতে কোম্পানিটির শেয়ার দর কমেছে। শেয়ারটির দর ২২০ টাকা থেকে ২৩২ টাকা ৫০ পয়সার মধ্যে উঠানামা করেছে। দিনশেষে সমাপনী দর হয়েছে ২২২ টাকায়। এর আগে সমাপনী দর ছিল ২২৪ টাকা ৪০ পয়সায়। তাই এ সুখবরের দিন শেয়ারটির দর কমেছে ২ টাকা ৪০ পয়সা।

এছাড়া মেসার্স এমএ বাশার অ্যান্ড ব্রাদার্সের কাছ থেকে জাপানে তৈরি একটি তেলের ট্যাংকার কেনে সিভিও পেট্রোকেমিক্যাল। ট্যাংকারটির ধারণক্ষমতা ২ হাজার ৭৩ টন। ন্যাপথার গুণগতমান, পরিমাণ, নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে ও ইস্টার্ন রিফাইনারির কাছ থেকে কাঁচামাল পণ্যটি আনতে পরিবহন ব্যয় সাশ্রয়ে এটি কেনা হয়। এই ট্যাংকারের মাধ্যমে ইস্টার্ন রিফাইনারির কাছ থেকে ইতোমধ্যে ন্যাপথার প্রথম চালান পেয়েছে কোম্পানিটি।

এনিয়ে কোম্পানিটি বলছে, এই ট্যাংকারের মাধ্যমে অন্যান্য কোম্পানির পণ্য পরিবহন করে অতিরিক্ত আয় করা সম্ভব হবে। এছাড়া মূল জাহাজ থেকে কোম্পানিটির স্টোরেজ ট্যাংকে কনডেনসেট পরিবহনেও এই তেলের ট্যাংকারটি কাজে লাগানো হবে এবং এতে পরিবহন বাবদ কোম্পানির ব্যয় সাশ্রয় হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ১৬ পয়সা। যেখানে আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ১ টাকা ১৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৪ পয়সা। যেখানে আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ৫৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ২৩ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৪৯ পয়সা, যেখানে আগের বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৫১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৫৫ পয়সায়।

এর আগের ৩০ জুন সমাপ্ত ২০২০ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো ডিভিডেন্ড দেয়নি সিভিও পেট্রোকেমিক্যাল। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের জন্য উদ্যোক্তা ও পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল কোম্পানিটি। ২০১৮ অর্থবছরেও ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলটি।

২০১৭ অর্থবছরের জন্য ২ শতাংশ স্টক ডিভিডেন্ড পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। তার আগে ২০১৬ অর্থবছরে ২৫ শতাংশ ক্যাশ এবং ২০১৫ অর্থবছরে ১৫ শতাংশ ক্যাশ ও ২৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল কোম্পানিটি। ১৯৯০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৭ কোটি ৭৭ লাখ টাকা। পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ২ কোটি ৭২ লাখ টাকা।