ডিএসই এখন থেকে পেপারলেস স্টক এক্সচেঞ্জ

লেনদেন বহাল

দাপ্তরিক কার্যক্রমে কাজপত্রের প্রথা বাদ দিয়ে পেপারলেস স্টক এক্সচেঞ্জ হিসেবে যাত্রা শুরু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড। বুধবার (২৬ জানুয়ারি) ডিএসই মিলনায়তনে অনলাইনে সব কাজকর্মের উদ্বোধন করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

নতুন এই যাত্রার ফলে এখন থেকে ধারাবাহিকভাবে ডিএসইতে কাগজে চিঠিপত্রের ব্যবহার বন্ধ হয়ে যাবে। এরই মধ্যে ডিএসইর কিছু বিভাগে এর বাস্তবায়ন শুরু হয়েছে। যা ধীরে ধীরে সব স্টেকহোল্ডারদের সঙ্গে শুরু করবে।

এখন থেকে সব কিছুই হবে অনলাইনে। তবে এ ক্ষেত্রে পুরো সিস্টেমের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। কারণ বিএসইসির সঙ্গে ডিএসইর এবং ডিএসইর সঙ্গে অন্যান্য স্টেকহোল্ডারদের গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করা হয়। যার গোপনীয়তা খুবই জরুরি।

অনুষ্ঠানে ডিএসইর পরিচালক শাকিল রিজভীর সভাপতিত্বে প্রতিষ্ঠানটির পরিচালক সালমা নাসরীন, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া, বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশেনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান উপস্থিত ছিলেন।