এসিআই’র দুই জাতের আলু উৎপাদনে ব্যাপক সাফল্য

ভ্যালেন্সিয়া ও কার্টিজেনা

এসিআই সীড নেদারল্যান্ড থেকে আমদানিকৃত প্রক্রিয়াজাতকরণ উপযোগী নতুন দুটি জাতে ব্যাপক সাফল্য পেয়েছে। ভ্যালেন্সিয়া ও কার্টিজেনা নামের এই আলু বীজ এরইমধ্যে কৃষকদের মন জয় করেছে। ভ্যালেন্সিয়া জাতের ফলন অধিক প্রচলিত ডায়ামন্ট জাত থেকে প্রায় ৩৮% বেশি, যা টেবিল ও প্রক্রিয়াজাতকরণ আলু হিসেবে ব্যবহার উপযোগী। ভ্যালেন্সিয়া ও কার্টিজেনা জাতের আলু বাংলাদেশে আলু উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে বলে মনে করছে প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।

গুনগত মানসম্পন্ন বীজ আলু সরবরাহের ধারা অব্যাহত রাখতে এসিআই সীড, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলায় বীজ আলু উৎপাদনে মাঠ পরিদর্শন ও কর্মশালা করেছে। এতে আলু উৎপাদন ও বাজারজাতকরণে শীর্ষ ৮ জেলার প্রায় শতাধিক বীজ ডিলার, রিটেইলার ও অগ্রগামী কৃষক উপস্থিত ছিলেন।

দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলায় বীজ আলু উৎপাদনে মাঠ পরিদর্শন ও কর্মশালা

এসিআই নিজস্ব মান নিয়ন্ত্রন ব্যবস্থাপনার পাশাপাশি বীজ প্রত্যয়ন এজেন্সির সার্বিক সহযোগিতা গ্রহন করছে। এবছরের মতো সামনের মৌসুমেও মানসম্পন্ন বীজ আলু পাওয়ার প্রত্যাশা করেছেন ডিলার, রিটেইলার ও কৃষকরা।

দিনব্যাপি বীজ আলু উৎপাদন মাঠ পরিদর্শন ছিলেন সুধীর চন্দ্র নাথ, বিজনেস ডিরেক্টর, মোহাম্মদ মিজানুর রহমান, বিজনেস ম্যানেজার, একেএম শাহিনুর রহমান, জেনারেল ম্যানেজার, সেলস, পোর্টফোলিও ম্যানেজার, প্রোগ্রাম ম্যানেজারসহ সেলস ও প্রোডাকশন টিমের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।