স্বর্ণের বিনিময়ে করোনার টিকা, চলছে তদন্ত

স্বর্ণের

ব্রাজিলের ইয়ানোমামি আদিবাসীদের এলাকায় বেআইনিভাবে খনি থেকে আহরিত স্বর্ণের বিনিময়ে করোনা ভাইরাসের টিকা কেনার অভিযোগ করা হয়েছে। এমন অভিযোগে রোরাইমা রাজ্যের ফেডারেল প্রসিকিউটররা তদন্ত করছে।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে প্রসিকিউটিরদের অফিস থেকে এ কথা জানানো হয়েছে ।

এতে বলা হয়েছে, স্বর্ণের বিনিময়ে টিকা নিয়ে চুক্তির বিরুদ্ধে অভিযোগ করেছেন অ্যামাজন অঞ্চলের উপজাতি নেতারা । উল্লেখ্য, বিশ্বে করোনা ভাইরাস মহামারিতে যেসব দেশ সবচেয়ে বিধ্বস্ত অবস্থায় আছে তার মধ্যে ব্রাজিল অন্যতম। সেখানে আদিবাসী মানুষগুলো সবচেয়ে বেশি বিপন্ন অবস্থায় আছেন। ইয়ানোমামি জনগণের প্রতিনিধিত্ব করে হুতুকারা এসোসিয়েশন। বেসরকারি সংগঠন ইনস্টিটিউটো সোসিয়ামবিয়েন্টালের সমর্থন নিয়ে তারা স্বর্ণের বিনিময়ে টিকা কেনার বিষয়টি অভিযোগ আকারে উত্থাপন করেছে।

আরও পড়ুন- মিসরে সড়ক দুর্ঘটনায় নিহত কমপক্ষে ২১

হোমোক্সি জেলার একজন স্বাস্থ্যকর্মী স্বর্ণের বিনিময়ে বেআইনিভাবে খনিজ শ্রমিকদের টিকা দিয়েছেন। ওই স্বাস্থ্যকর্মী স্বর্ণের বিনিময়ে খনি শ্রমিকদের কাছে জ্বালানি এবং একটি জেনারেটর বিক্রি করেছেন। হুতুকারার দারিও কোপেনাওয়া ল্যানোমামি এক চিঠিতে বলেছেন, ইয়ানোমামিরা দীর্ঘদিন ধরে এ বিষয়ে অভিযোগ করে আসছে। অবশেষে তারা এ বিষয়ে প্রসিকিউটর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে। আরেকটি ঘটনায় অন্য একজন স্বাস্থ্যকর্মী খনি শ্রমিকদের সঙ্গে সাক্ষাত করেন রাতে।