পবিপ্রবিতে শিক্ষক-শিক্ষার্থীদের পাল্টাপাল্টি আন্দোলন, ক্লাস-পরীক্ষা বন্ধ ১৩ দিন

শিক্ষক-শিক্ষার্থীদের পাল্টাপাল্টি আন্দোলনে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ১৩ দিন ধরে বন্ধ হয়ে আছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, র‌্যাগিংয়ের অভিযোগে গত ১৪ জানুয়ারি ১৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল। এর প্রতিবাদে ১৭ জানুয়ারি থেকে বিভিন্ন বিভাগের তৃতীয় সেমিস্টারের শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। এক পর্যায়ে উপাচার্যসহ বেশ কয়েকজন শিক্ষককে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পটুয়াখালীর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের মধ্যস্থতায় আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

কিন্তু, অবরুদ্ধ করার প্রতিবাদে শিক্ষকরা পাল্টা আন্দোলন শুরু করেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সিদ্ধান্তে গত ১৮ ফেব্রুয়ারি থেকে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখেছেন শিক্ষকরা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল কাসেম চৌধুরী জানান, শিক্ষার্থীদের আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অর্ধশতাধিক শিক্ষককে অবরুদ্ধ করা হয়েছিল। এই অবস্থায় শিক্ষক সমিতি শিক্ষা কার্যক্রম থেকে বিরত রয়েছে।

বিশ্ববিদ্যায়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) স্বদেশ চন্দ্র সামন্ত জানান, শিক্ষক সমিতি ৩ মার্চ বৈঠকে বসবেন। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হবে।

তিনি আরও জানান, র‌্যাগিংয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছিল। তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। আগামি ৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের শৃংখলা বোর্ডের সভা হবে। প্রতিবেদন অনুযায়ী দায়ী শিক্ষার্থীদের ব্যাপারে সিদ্ধান্ত হবে।