বিইউপিতে Drug Abuse-Awareness and Prevention শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) Drug Abuse-Awareness and Prevention শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গেল ১০ আগস্ট ২০২২ তারিখে বিইউপির বিজয় অডিটোরিয়ামে Drug Abuse-Awareness and Prevention শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

এসময় প্রতিষ্ঠানটির উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহবুব-উল আলম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল, পিএইচডি এর সার্বিক দিকনির্দেশনায় বিইউপির ‘Drug Abuse & Illegal Trafficking Prevention Committee’ এর তত্তাবধান করা হয়।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘Drug Abuse & Illegal Trafficking Prevention Committee’ এর চেয়ারম্যান ও মেডিকেল স্টাডিজ অনুষদের ডিন, ব্রিগেডিয়ার জেনারেল নীলিমা আখতার, এসজিপি, এমফিল, এমপিএইচ। মোঃ মাসুদ হোসেন পিএএ, পরিচালক (চিকিৎসা ও পুনর্বাসন), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, নিরাপত্তা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, উক্ত সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী মাদকের অপব্যবহার বৃদ্ধি পাচ্ছে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সাম্প্রতিক বছরগুলিতে, মাদকের অপব্যবহার ব্যক্তি, পরিবার, সমাজ এবং দেশের মধ্যে নানাবিধ সমস্যার সৃষ্টি করেছে। দেশের ১৫-৩০ বছর বয়সে মাদক গ্রহণের হার বেশি।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন যে, সমাজে এমন কিছু লোক আছে যারা প্রলুব্ধ করতে পারে এবং ফাঁদে ফেলে মাদকসহ বিভিন্ন নেতিবাচক বিষয়ে আকৃষ্ট করতে পারে। মাদক গ্রহণের ফলে ব্যক্তি জীবন তথা পারিবারিক ও সামাজিক জীবনে নেমে আসে ভয়াবহ বিপর্যয়। সুতরাং এক্ষেত্রে “প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম।” তিনি সকলকে এ ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান।

পরিশেষে, প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন যে, এই ধরনের উপসর্গের সাথে সম্পৃক্ত বন্ধুকে সনাক্ত করা, তাকে উদ্ধার করার জন্য ভালবাসা, যত্নের সাথে মাদক ব্যবহারে নিরুৎসাহিত করা এবং সর্বোপরি কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে এনে বন্ধুকে সার্বিক বিপদ থেকে মুক্ত করার দায়িত্ব সকল শিক্ষার্থীদের নিতে হবে।সেমিনারে অন্যান্যের মধ্যে বিইউপির ঊর্ধ্বতন কর্মকর্তা, অনুষদ সদস্য ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।