মাঙ্কিপক্সে আতঙ্কিত নয় সতর্ক হওয়া প্রয়োজন

মাঙ্কিপক্স শনাক্ত

মাঙ্কিপক্স হলো একধরনের ভাইরাস, যা পশু থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়ে বিশেষ ধরনের বসন্ত রোগ সৃষ্টি করে। ১৯৫৮ সালে প্রথম বানরের শরীরে এই ভাইরাস ধরা পড়ে, সেই সূত্র ধরেই রোগটির এই নামকরণ।

মাঙ্কিপক্সে আক্রান্ত হলে সাধারণভাবে হাসপাতালে ভর্তি হতে হয় না। দুই থেকে চার সপ্তাহেই রোগী সেরে ওঠে। কিন্তু সংখ্যাগত দিক থেকে কম হলেও মাঙ্কিপক্স প্রাণঘাতী হতে পারে। তবে আশার কথা, এই রোগে সংক্রমিত রোগী কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠে, তাই এই রোগ খুব বেশি ভয়ংকর নয়। এ রোগে বিরল কিছু ক্ষেত্রেই কেবল মৃত্যুর আশঙ্কা থাকে।

২০২২ সালের মে মাসের শুরু থেকে যুক্তরাষ্ট্র, কানাডাসহ ইউরোপের বেশকিছু দেশে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হচ্ছে। অবশ্য বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এখন পর্যন্ত এই ভাইরাস শনাক্ত হয়নি।

ভাইরাসজনিত রোগটি দ্রুত ছড়াচ্ছে। ভাইরাস নিয়ে উদ্বেগ বেড়েছে বিভিন্ন দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (who) সতর্কবার্তা, আফ্রিকা থেকে ইউরোপ এবং আমেরিকায় ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। তাই এখনই এই ভাইরাসের বিষয়ে বিশেষ সতর্ক হওয়া প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, এই ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটালেও তা সীমিত আকারে হয়ে থাকে। এই রোগের লক্ষণগুলো গুটিবসন্তের মতোই। আক্রান্ত হওয়ার ৫ থেকে ২১ দিন পর প্রথম লক্ষণ প্রকাশ পায়। জ্বর, মাথা পেশি ও পিঠ ব্যথা, কাঁপুনি, ক্লান্তি, গ্ল্যান্ড ফোলা, গায়ে জল ভরা ফোসকার মতো র‍্যাশকে আপাতত মাঙ্কিপক্সের উপসর্গ হিসেবে চিহ্নিত করা হয়েছে।