এক্সেলসিওর সুজ

শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির জন্য ক্রেডিট রেটিং বাধ্যতামূলক (Mandatory) করা হয়েছে। এখন থেকে প্রতিটি কোম্পানিকে নির্দিষ্ট সময় পর পর রেটিং করাতে হবে। আর ওই রেটিং মান মূল্য সংবেদনশীল তথ্য (Price Sensitive Information-PSI) আকারে প্রকাশ করতে হবে।

সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। আজ সোমবার (১২ সেপ্টেম্বর) বিএসইসির ওয়েবসাইটে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

নির্দেশনা অনুসারে, জীবন বীমা কোম্পানি ছাড়া বাকী সব কোম্পানিকে প্রতি বছর কমপক্ষে একবার এবং জীবন বীমা কোম্পানিকে প্রতি দুই বছরে একবার ক্রেডিট রেটিং করাতে হবে।

জীবন বীমা কোম্পানি ব্যতিত অন্য কোম্পানিগুলোকে নিজ নিজ হিসাববছর শেষ হওয়ার ৬ মাসের মধ্যে ক্রেডিট রেটিং করাতে হবে। অন্যদিকে এছাড়া লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর জন্য প্রতি দুই বছরে একবার ক্রেডিট রেটিং করাতে হবে।

রেটিং সংক্রান্ত রিপোর্ট হাতে পাওয়ার পর অনতিবিলম্বে তা পিএসআই আকারে প্রকাশ করতে হবে। পাশাপাশি তা স্টক এক্সচেঞ্জের কাছে পাঠাতে হবে। স্টক এক্সচেঞ্জগুলো ওই রিপোর্ট তাদের ওয়েবসাইট ও ট্রেডিং টার্মিনালের মাধ্যমে প্রচার করবে।

উল্লেখ, ঋণ বা দেনা পরিশোধে একটি প্রতিষ্ঠানের সক্ষমতা কতটুকু, ক্রেডিট রেটিংয়ের মান তা নির্দেশ করে থাকে। কোনো কোম্পানির রেটিং মান ভালো হলে ওই কোম্পানিকে ঋণ দেওয়া বা ওই কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা কম ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়।