বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবেলা করে বাংলাদেশের অর্থনীতির ক্রমবিকাশের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে সরকারের পাশাপাশি রূপালী ব্যাংকও ব্যয় সংকোচনের উদ্যোগ গ্রহণ করেছে।

সোমবার (০৫ সেপ্টেম্বর) দিলকুশাস্থ ব্যাংকটির প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে ব্যাংকের সকল পর্যায়ের নির্বাহীদের অংশগ্রহণে এক ভার্চ্যুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ জাহাঙ্গীর।

মূল্যস্ফীতি মোকাবেলায় রূপালী ব্যাংকের কর্মীদের ব্যয় সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ জাহাঙ্গীর। তিনি সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে নিজ নিজ অবস্থান থেকে যতটুকু সম্ভব কৃচ্ছতা সাধনের আহবান জানিয়েছেন। অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে আনার পাশাপাশি জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার জন্য সকল নির্বাহীদের দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করার পরামর্শ প্রদান করেন।

তিনি আরও বলেন, গ্রাহকদের সেবার মান বৃদ্ধি করার পাশাপাশি ভাল গ্রাহক সংগ্রহ করার জন্য সকলকে উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। ঋণ প্রদানের ক্ষেত্রে সতর্কতার সাথে গ্রাহক নির্বাচন করতে হবে যাতে করে ব্যাংকের মুনাফা বৃদ্ধির পাশাপাশি খেলাপী ঋণের পরিমান কমিয়ে আনা যায়।

দেশের দারিদ্রতা বিমোচনের লক্ষ্যে সিএমএসএমই ঋণ প্রদান ও নারী উদ্যোক্তাদের সহায়তা প্রদানের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেন। দেশে রেমিট্যান্স প্রবাহ অব্যাহত রাখার পাশাপাশি প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে উৎসাহিত করতে ব্যাংক কর্মকর্তাদের আহবান জানান এবং প্রবাসীদের পরিবারের সদস্যদের সাথে পেশাদার ও আন্তরিক ব্যবহারের পরামর্শ প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী খান ও খান ইকবাল হোসেন, মহাব্যবস্থাপক পারসুমা আলম, মো. গোলাম মরতুজা, মো. হারুনুর রশিদ, কাজী ওয়াহিদুল ইসলাম ও ইকবাল হোসেন খা। এছাড়াও ভার্চ্যুয়ালি সকল বিভাগীয়, আঞ্চলিক কার্যালয় ও কর্পোরেট শাখার নির্বাহীগণ উপস্থিত ছিলেন।