শেয়ারবাজারে মূলধন বেড়েছে পাঁচ হাজার কোটি টাকার বেশি

মূলধন বেড়েছে

বিদায়ী সপ্তাহের পাঁচ কার্যদিবসের চার কার্যদিবসেই শেয়ারবাজারের লেনদেন ছিল ঊর্ধ্বমুখী। সপ্তাহজুড়ে  অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচকও। এর ফলে এক সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন পাঁচ হাজার কোটি টাকার বেশি বেড়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৮ হাজার ১০৯ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ১৩১ কোটি টাকা। এর আগের সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ৪ হাজার ৮৪৩ কোটি টাকা। এ হিসেবে দুই সপ্তাহের উত্থানে বাজার মূলধন বাড়লো ৯ হাজার ৯৭৪ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। লেনদেনে অংশ নেওয়া ১৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ১১৪টির। আর ৮৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়ছে ১১৩.৬৪ পয়েন্ট বা ১.৮২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৯২.৬৭ পয়েন্ট বা ১.৫১ শতাংশ।

এদিকে বাছাইকৃত ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে ৪৭ দশমিক ৩০ পয়েন্ট বা ২ দশমিক ১৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২৫.৬৬ পয়েন্ট বা ১.১৭ শতাংশ।

প্রধান ও ডিএসই-৩০ মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে ইসলামী শরিয়াহ অনুযায়ী পরিচালিত কোম্পানিগুলো নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। গত সপ্তাহে এ সূচকটি বেড়েছে ২৪.২৩ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি ২০.৬৭ পয়েন্ট বা ১.৫৪ শতাংশ বেড়েছিল।

সবকটি সূচকের উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৬ কোটি ৭৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৪৬ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়ছে ৪৪০ কোটি ৫৫ লাখ টাকা বা ৪৬ দশমিক ৫৬ শতাংশ।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৮৩৮ কোটি ৭০ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৪ হাজার ৯৫ কোটি ২৩ লাখ টাকা বা ১৪৪.২৬ শতাংশ।

মোট লেনদেন অধিক হারে বৃদ্ধি পাওয়ায় গত সপ্তাহের আগের সপ্তাহে মাত্র তিন কার্যদিবস লেনদেন হয়।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয় ৪৭৭ কোটি ১১ লাখ ৪৩ হাজার টাকার, যা মোট লেনদেনের ৬.৮৮ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ৬৯ লাখ ৪১ হাজার টাকা। ১৮৩ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জহোলসিম বাংলাদেশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আইপিডিসি ফাইন্যান্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, মালেক স্পিনিং ও ইস্টার্ন হাউজিং।