১৫শ কোটি ডলার ঋণ দিবে বিশ্বব্যাংক

ঋণ পাচ্ছে বাংলাদেশ

নিউজ ডেস্ক: বিশ্বব্যাংক নতুন ৫৫টি প্রকল্পের জন্য ১ হাজার ৫০০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশকে। সংস্থাটির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এ তথ্য জানিয়েছেন।

আজ সোমবার (২২ আগস্ট) রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী কার্যালয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বিদায়ী সাক্ষাতে এ কথা জানানো হয়। মার্সি টেম্বন বলেন, গেল ৩ বছরে বাংলাদেশের জন্য প্রায় ৮০ লাখ ডলার ছাড় করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশকে নতুন ৫৫টি প্রকল্পে ১ হাজার ৫০০ কোটি ডলার অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩৮ হাজার কোটি টাকা।

তিনি আরও বলেন, যেহেতু আমি বিশ্বব্যাংকের বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে থাকব, সেহেতু আমার প্রতিটি বোর্ড সভায় ভূমিকা থাকবে। বিশেষ করে বাংলাদেশের কোনো বিষয় বিশ্বব্যাংকের বোর্ড সভায় উঠছে আমার পক্ষ থেকে সর্বোচ্চটা করার চেষ্টা অব্যাহত থাকবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, সেপ্টেম্বর থেকেই ঘুরে দাঁড়াতে পারে বাংলাদেশের অর্থনীতি। বেশ কিছু সূচকে সেই আভাস মিলছে। এরই মধ্যে রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি বেড়েছে। বৈশ্বিক সংকটে অন্যান্য দেশের মতো বাংলাদেশও কিছুটা সংকটে পড়েছে। তবে আমাদের সরকারের নানামুখী উদ্যোগে আগামী মাস থেকেই দেশের অর্থনীতি চাঙ্গা হওয়ার পথে হাঁটবে।

মন্ত্রী আরো বলেন, বিশ্বব্যাংকের সাথে সম্পর্কে টানাপোড়েন থাকলেও বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার আন্তর্জাতিক এই সংস্থাটি। আগামীতে শিক্ষা ও গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সংস্থাটির আরও অর্থায়ন চায় বাংলাদেশ। বিশ্বব্যাংকের পক্ষ থেকেও এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করেন মন্ত্রী।