নিউজ ডেস্ক: রুপালী পর্দায় অভিনয় জগতের কিংবদন্তি নায়করাজ রাজ্জাকের পঞ্চম প্রয়াণ দিবস আজ। এই গুণী শিল্পী ২০১৭ সালের ২১ আগস্টের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতায় একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এই গুণী শিল্পী। তাঁর ছোটবেলা থেকে স্বপ্ন ছিল রুপালী পর্দায় কাজ করার। সেই স্বপ্ন ধরা দেয় ১৯৫৯ সালে মাত ১৭ বছর বয়সে তিনি ভারতের মুম্বাইতে সিনেমার উপর পড়াশোনা করেন।

এরপর কলকাতার দুটি চলচ্চিত্রে অভিনয় করেন নায়করাজ রাজ্জাক। তিনি পরিবাারসহ ঢাকায় আসেন ১৯৬৪ সালে। ঢাকাতে এসেও রুপালী পর্দার সঙ্গেই যুক্ত থাকতে চেয়েছেন তিনি। যার ফলে কাজ শুরু করেন কামাল আহমেদের সহকারী হিসেবে।

সালাউদ্দিন পরিচালিত হাসির সিনেমা ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’এ একটি পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢাকাই সিনেমায় অভিষেক ঘটে তার। তবে নায়ক হিসেবে তাকে প্রথম দেখা যায় জহির রায়হানের ‘বেহুলা’ ছবিতে।

এরপর থেকে ১৯৯০ সাল পর্যন্ত বেশ দাপটের সঙ্গেই ঢালিউডে সেরা নায়ক হয়ে অভিনয় করেন রাজ্জাক। ছবি প্রযোজনায় আসেন ‘রংবাজ’ ছবিটি দিয়ে। তাতেও সাফল্য পান তিনি। দর্শকদের বাংলা সিনেমামুখী করা সেই নায়করাজ রাজ্জাক কোটি বাঙালির হৃদয়ে তাই আজও বেঁচে আছেন।