জ্বালানি তেলের আগুনে পুড়ছে পেঁয়াজ-রসুনের বাজার

নিউজ ডেস্ক: জ্বালানি তেলের মূল বূদ্ধির সাথে সাথে হঠাৎ করে বেড়ে গেছে পেঁয়াজ ও রসুনের দাম। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা। অপরদিকে রসুনের দাম বেড়েছে অন্তত ৪০ টাকা। পাইকারী ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খরচ বেড়েছে। এর প্রত্যক্ষ প্রভাব পড়েছে পেঁয়াজ-রসুনের মোকামে।

বাজারে এখন দেশি পেঁয়াজের দাম ১০ টাকা বৃদ্ধি পেয়ে কেজি প্রতি ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি করা পেঁয়াজ ৫ টাকা বৃদ্ধি হয়ে বিক্রি হচ্ছে ৪৫ টাকা। খুচরা দোকানদারদের অভিযোগ পাইকার ব্যবসায়ীদের বিরুদ্ধে। তারা বলছেন, পাইকাররাই দাম বাড়িয়েছে।

ফলে তাদেরও খুচরা পর্যায়ে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।এদিকে, পাইকারি পর্যায়ে দেশি জাতের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৭-৪৮ টাকা আর আমদানিকৃত পেঁয়াজের দাম ৩৮-৩৯ টাকা। সপ্তাহের ব্যবধানে পাইকারি পর্যায়েও কেজিতে দাম বেড়েছে ৭-৮ টাকা। ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহণ খরচ বেড়েছে। এরই প্রভাবে দাম বাড়ছে।

অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে চীন ও ভারত থেকে আমদানি করা রসুনের দাম বেড়েছে অন্তত ৪০ টাকা। খুচরা বাজারে এই রসুন বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৩৫-১৪০ টাকা দরে। আর দেশি রসুনের দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকায়।