লঞ্চভাড়া বাড়ল আরও ৩০ শতাংশ

নিউজ ডেস্ক: জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের যাত্রীভাড়া আরও ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) থেকেই এ ভাড়া কার্যকর হবে। সিদ্ধান্ত অনুযায়ী, ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৯৯ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এর আগে জ্বালানি তেলের দাম বাড়ায় গেলে বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দেয় লঞ্চ মালিক সমিতি। চলতি মাসের ৮ আগস্ট নৌ মন্ত্রণালয়ে সচিব মো. মোস্তফা কামালের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়।

তবে লঞ্চ মালিকদের দাবি অযৌক্তিক বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব। তিনি বলেন, মালিক সমিতি লঞ্চভাড়া দ্বিগুণ করার যে প্রস্তাব দিয়েছে তা অযৌক্তিক।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রলে ৪৪ টাকা বাড়ে।