বৈজ্ঞানিক উপায়ে পান চাষে ফলন বাড়ানো সম্ভব

নুর উদ্দিন,লক্ষ্মীপুরঃ বাংলাদেশে অন্যান্য অনেক অর্থকরী ফসল চাষের চেয়ে পান চাষ অনেক লাভজনক। অথচ এই খাতকে অবহেলা করা হয়েছে প্রথম থেকেই। বাস্তবতার নিরিখে দেখা যায় পানের পাতাই সোনা।

সনাতন নিয়ম ছেড়ে আধুনিক জ্ঞানের আলোয় গবেষণাভিত্তিক পান চাষ করে ১ বিঘা জমি থেকে বছরে ২/৩ লক্ষ টাকা আয় করা যায়। কিন্তু পুরাতন পদ্ধতিতে পান চাষ করার কারণে চাষীদের গরীব থেকে আরও গরীব হওয়া ছাড়া আর কিছু থাকে না।

পান চাষে ছায়াযুক্ত স্থান লাগে। বাংলাদেশের সব জেলাতে কম বেশি পান চাষ হলেও বেশি হয় লক্ষ্মীপুরে। লক্ষ্মীপুরের আশপাশের এলাকায় অর্থকারি ফসল হিসেবে পান চাষ অনেক চাষির ভাগ্য ফিরিয়ে আনতে অবদান রাখছে। এ অঞ্চলের অনেক অঞ্চল পান চাষে অনেক প্রসিদ্ধ।

অর্থনীতির চাকা কৃষির উপর নির্ভরশীল। বাংলাদেশের কৃষি ফসলের মধ্যে পান সব থেকে অর্থকরী ফসল। এদেশে অনেক আগে থেকেই পান চাষ হয়ে আসছে। পান চাষে আধুনিক জ্ঞানের অভাব চাষীদের মধ্যে দেখা যায়।

একমাত্র বৈজ্ঞানিক উপায়ে পান চাষ করে পানের উন্নতি ও ফলন বাড়ানো সম্ভব। পান চাষে সরকারের কৃষি মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালনের পাশাপাশি ঋণ ব্যবস্থা, প্রশিক্ষণ ইত্যাদি করলে পান চাষে সফলতা আসবে।