শেয়ারবাজারে আসার আহবান

স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসার আহবান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেছেন, স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে প্রয়োজনে বিদ্যমান আইনের কিছু ধারা শিথিল করা হবে। তবে খেয়াল রাখতে হবে এর সুযোগে যেন দুষ্ট লোকেরা এসে পরিবেশ নষ্ট করতে না পারে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটঃ টেক স্টার্টআপ ও প্রবৃদ্ধিশীল কোম্পানির সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও স্টার্টআপ বাংলাদেশ যৌথভাবে এই কনফারেন্সের আয়োজন করে।

কনফারেন্সে বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, তিনি স্টার্টআপ কোম্পানিগুলোর জন্য আলাদা বোর্ড প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছেন। কারণ মূল বোর্ড ও এসএমই বোর্ডের বিধিবিধান পরিপালন করা স্টার্টআপ কোম্পানিগুলোর পক্ষে বেশ দুরুহ।

তিনি বলেন, আমরা আশা করি স্টার্টআপ কোম্পানিগুলো এক সময় বড় হবে। এরা তখন এসএমই বোর্ডে যাবে। পরে সেখান থেকে মূল বোর্ডে যাবে। তবে কতদিন পর এই স্থানান্তর হবে, তা নির্ভর করবে কোম্পানিগুলোর পারফরম্যান্সের উপর।