ফের ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের সঙ্গে ভিয়েনায় ফের আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এ সপ্তাহেই ভিয়েনায় মিলিত হবেন দেশ দুটির কর্মকর্তারা।

বুধবার নাম প্রকাশ না করার শর্তে উভয় দেশের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। দুই দেশের কর্মকর্তারাই বলছেন, আলোচনায় এখনেই ব্যাপক অগ্রগতি হবে, এমনটি আশা করা যাচেছ না।

ভিয়েনায় যাওয়ার পূর্বে টুইটারে দেওয়া পোস্টে এ নিয়ে কথা বলেছেন ইরানের প্রধান আলোচক আলী বাঘেরি কানি। তিনি বলেন, চুক্তিটি বাঁচানোর বল এখন ওয়াশিংটনের কোর্টে। যুক্তরাষ্ট্রকে তিনি পরিপক্বতা দেখানো এবং দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

আলী বাঘেরি কানি বলেন, চুক্তি বাঁচানোর দায়িত্ব তাদের ওপরই বর্তায়, যারা এটি লঙ্ঘন করেছে এবং অশুভ উত্তরাধিকার (ট্রাম্প প্রশাসন) থেকে দূরে থাকতে ব্যর্থ হয়েছে। রাষ্ট্রদূত মাজিদ তাখত রাভাঞ্চি বলেছেন, যখন যুক্তরাষ্ট্র সঠিক সিদ্ধান্ত নেবে, তখন ইরানও তার পরমাণু সংক্রান্ত পদক্ষেপের সম্পূর্ণ বাস্তবায়ন শুরু করবে।

যুক্তরাষ্ট্রের ইরানবিষয়ক বিশেষ দূত রব ম্যালি বলেন, তিনি ভিয়েনায় যাচ্ছেন। তবে এই আলোচনা থেকে বড় ধরনের কোনো অগ্রগতি তিনি আশা করছেন না। সূত্র: খবর ওয়াশিংটন পোস্টের।