সূচকের বিশাল চমকে শেষ হলো লেনদেন

নিজস্ব প্রতিবেদক: শেযারবাজারে দরপতন ঠেকাতে ফ্লোর প্রাইস (দরপতনের সর্বোচ্চ সীমা) নির্ধারণের পরেই ঢাকা স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার মূল্য সূচকের বিশাল চমকে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৫৬৭ কোটি টাকা। এর আগের কর্মদিবস থেকে লেনদেন বেড়েছে ১২৬ কোটি টাকা।

প্রসঙ্গত, শেয়ারবাজারে পতন ঠেকাতে বৃহস্পতিবার (২৯ জুলাই) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে নির্দেশনা জারি করে। শেষ ৫ কার্যদিবসের (রবিবার-বৃহস্পতিবার) ক্লোজিং প্রাইসের গড় দর হবে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস। এই ফ্লোর প্রাইস আজ থেকে কার্যকর করা হয়েছে। তবে এসএমই বোর্ড এই নির্দেশনার বাহিরে থাকবে।

এদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৩৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৯৩ পয়েন্টে। এদিন ডিএসইতে ৩৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের এর মধ্যে দর বেড়েছে ৩৬২টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।