বিইউপিতে ‘1st National Research Project Contest-2022’ অনুষ্ঠিত

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর বিজয় অডিটোরিয়ামে ‘1st National Research Project Contest-2022’ এর সমাপণী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

গেলো ২৮ জুলাই উক্ত অনুষ্ঠানটি বিইউপির ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স (এফএএসএস) এর ইংরেজি বিভাগের অধীনে পরিচালিত বিইউপি রিসার্চ সোসাইটি ক্লাব কর্তৃক আয়োজন করা হয়।

বিশ্বব্যাপী বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে তরুণদেরকে অধিকতর গবেষণায় উদ্বুদ্ধ করা এবং তাদের চিন্তাশক্তিকে শাণিত করা এবং নতুন নতুন জ্ঞান উদ্ভাবনের মাধ্যমে দেশের উন্নয়নে উল্লেখযোগ্য ভ‚মিকা রাখার লক্ষ্যে গত ২২ জুলাই ২০২২ তারিখ থেকে এই প্রতিযোগিতাটি শুরু হয়।

সমাপণী অনুষ্ঠানে বিইউপির উপাচার্য মেজর জেনারেল মোঃ মাহবুব-উল আলম, এনডিসি, এএফডব্লিউসি পিএসসি, এমফিল, পিএইচডি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

উক্ত প্রতিযোগিতায় ১১টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে ২৪টি গবেষক দল অংশগ্রহণ করেন। দলগুলো প্রতিযোগিতার বিভিন্ন বিষয় যথা Gender and Culture Studies, Geopolitics and Human Rights, Green Technology and Blue Economy, Environment and Global Situation, Bangabandhu and Liberation War, and Journalism, Media, and Film Studies এর উপর গবেষণা পেশ করেন।

চূড়ান্তপর্বে বিইউপির লোক প্রশাসন বিভাগ চ্যাম্পিয়ন, ইংরেজি বিভাগ প্রথম রানার আপ, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় যৌথভাবে দ্বিতীয় রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেন।

প্রধান অতিথি তাঁর বক্তৃতার শুরুতে নতুন জ্ঞান অন্বেষণ এবং বিকাশে গবেষণার গুরুত্ব তুলে ধরেন। এছাড়া সংশ্লিষ্ট ফ্যাকাল্টির অধীনে রিসার্চ সোসাইটি ক্লাব বাংলাদেশে প্রথম বারের মত এমন চমৎকার প্রতিযোগিতা আয়োজন করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন জানান।

তিনি উক্ত প্রতিযোগিতায় বিজয়ীদল এবং অংশগ্রহণকারী সবাইকে অভিনন্দন জানান এবং সকল গবেষকদের উদ্বুদ্ধ করার জন্য ভবিষ্যতে এই সম্পর্কিত আরও বড় প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে আশ্বস্ত করেন। তিনি উক্ত প্রতিযোগিতায় বিজয়ী দলসমূহকে পুরষ্কৃত করেন এবং এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল গবেষকদের সাথে দলগত ছবি তোলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আরও উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, এফএএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সামসুল আরেফিন, এনডিসি, পিএসসি, বিইউপি ঊর্ধ্বতন কর্মকর্তা, বিইউপি রিসার্চ সোসাইটি মডারেটর এবং বিইউপির ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মো: মোহসীন রেজা, বিইউপির শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।