শ্রীলংকায় প্রেসিডেন্ট পদে লড়বেন যে চারজন

নিউজ ডেস্ক: শ্রীলংকা পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল ধামিকা দাশানায়েক সদস্যদের কাছ থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন আহ্বান করেন। তিনি বলেন, ১৯ জুলাই মনোনয়নপ্রত্যাশীদের নিয়ে পার্লামেন্টে শুনানি অনুষ্ঠিত হবে। একাধিক প্রার্থী হলে ২০ জুলাই সদস্যরা ভোট দিয়ে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

শনিবার মার্কসবাদী জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) নেতা ৫৩ বছর বয়সি অনুরা কুমারা দিশানায়েক আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে প্রার্থী হবেন বলে জানান। অন্যদিকে প্রধান বিরোধী দল সমগি জন বলবেগয়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাও আনুষ্ঠানিকভাবে প্রতিদ্বন্দ্বিতার কথা জানিয়েছেন। তিনি বলেন, যদিও এটা একটা চড়াই-উতরাই সংগ্রাম। তবে আমি নিশ্চিত যে সত্যের জয় হবে।

শ্রীলংকার পার্লামেন্টে মোট সদস্য ২২৫ জন। এর মধ্যে সাজিথের দল এসজেবির সদস্য ৫৪ জন। বৃহত্তম তামিল দল টিএনএর ১০ সদস্যের সমর্থনও তার পাশে রয়েছে। অন্যদিকে পলাতক রাজাপাকসের দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনার (এসএলপিপি) সদস্য ১০০ জন।

এছাড়া প্রধানমন্ত্রী রনিলের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) একজন ও তালিম সংগঠন ইপিডিপির দুজন সদস্য। ছয়বারের প্রধানমন্ত্রী রনিলকে ইতোমধ্যেই প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দল এসএলপিপি।

আরেক প্রার্থী প্রবীণ সাংবাদিক ও এসএলপিপির স্বতন্ত্র সদস্য ডলাস অলহাপেরুমনাকে সমর্থন দিচ্ছেন পেইরিস। এ অবস্থায় পার্লামেন্টের অন্য ছোট দল ও ৪৫ জন স্বতন্ত্র সদস্যের সমর্থন প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।