শেয়ারবাজারের দুর্নাম ঘুচাবে আছিয়া সি ফুড

শেয়ারবাজারে লভ্যাংশ না দেয়ার দুর্নাম ঘুচিয়ে মাইলফলক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করবে আছিয়া সি ফুড। এই কোম্পানীতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা তাদের কাংখিত লভ্যাংশ পাবেন বলে আশ্বস্ত করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইসলাম জহির।

বিজনেস নিউজ পোর্টাল দেশ সমাচারের কর্পোরেট কর্ণার অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, দীর্ঘদিন সি ফুডের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা আছে প্রতিষ্ঠানটির। সামনের দিনগুলোতে এ খাতের প্রবল সম্ভাবনা আছে। তাই শেয়ারবাজারে প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীরাও লাভবান হবেন।

অনুষ্ঠানে অংশ নিয়ে তারিকুল ইসলাম কথা বলেন এ খাতের সংকট ও সম্ভাবনা নিয়ে। জানান, ওয়ার্ল্ড সি ফুড মার্কেটে আগে বাংলাদেশ রপ্তানিতে ১৫ শতাংশ বাজার দখলে রাখলেও এখন কমে তা দাড়িয়েছে  ২ থেকে ৩ শতাংশে। সি ফুড রপ্তনি আয় অতীতে ৫ হাজার ৬শ কোটি টাকা হলেও এখন ৪ হাজার কোটিতে নেমে এসেছে। দেশে উৎপাদন কমে যাওয়ায় এ সংকট তৈরি হয়েছে বলে জানান তিনি।

সারা পৃথিবীতেই সি ফুডের অপার সম্ভাবনার কথা জানিয়ে তারিকুল ইসলাম বলেন, ফ্রোজেন ফুড এসোসিয়েশন গত দুই বছর পরীক্ষামূলক ভাবে হাইব্রিড জাতের চিংড়ি উৎপাদন করছে। এবছর নতুন করে ১৮ টি প্রতিষ্ঠান পরীক্ষামূলকভাবে চাষ করছে। সামনের বছর থেকে এ খাতে ব্যাপক পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

যুগের সাথে তাল মিলিয়ে নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে চিংড়ি উৎপাদন করতে হলে সরকারকে এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেন তারিকুল ইসলাম জহির। বলেন, উপকূলে পরিত্যাক্ত জমিগুলো বন্টন করে উৎপাদন বাড়ানো সম্ভব।

কোয়ালিফাইড ইনভেস্টর অফার (কিউআইও) এর মাধ্যমে দেশের শেয়ারবাজারে আসছে দেশের হিমায়িত মৎস্য বাজারজাতকারী প্রতিষ্ঠান আছিয়া সি ফুডস লিমিটেড। চলতি মাসের ১৯ জুন থেকে কোম্পানিটির কিউআই আবেদন শুরু হয়ে চলবে ২৩ জুন পর্যন্ত।