টেকসই বাজারের জন্য এক্সপোজারের সমস্যা সমাধান করতে হবে

এক্সপোজারের সমস্যা

শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা কষ্ট প্রাইজে আসলেই বাজারের বিদ্যমান অনেক সংকট সমাধান হবে বলে মনে করেন বিশিষ্ট শেয়ারবাজার বিশ্লেষক নূর আহাম্মদ। টেকসই বাজারের জন্য এক্সপোজারের সমস্যা সমাধান করার দাবি জানিয়েছেন তিনি।

বিজনেস নিউজপোর্টাল দেশ সমাচারের শেয়ারবাজার আলাপন অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, মার্কেটে তারল্য ঘাটতি আছে এখনো। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এক্সপোজার লিমিটের জন্য অনেক সময় বিনিয়োগ করতে পারেনা। বিনিয়োগ মার্কেট প্রাইসে নয়, কষ্ট প্রাইসে গনণা করতে হবে বলে মনে করেন তিনি।

শনিবার ( ৪ জুন, ২০২২) দেশ সমাচারের নিয়মিত আয়োজন শেয়ারবাজার আলাপন অনুষ্ঠানে অংশ নেন মার্চেন্ট ব্যাংক আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা নূর আহমদ। এসময় তিনি বর্তমান শেয়ারবাজার পরিস্থিতি এবং বাজারের নানা সংসট, সম্ভাবনা নিয়ে কথা বলেন।

নানান ইস্যুতে বাজার অনেকদিন মন্দা ছিলো উল্লেখ করে তিনি বলেন, বাজেট ঘিরে ভালো সংবাদে বাজার ভালো হচ্ছে।বিনিয়োগের জন্য বর্তমানে বাজারের পিই রেশিও অনেক ভালো অবস্থানে আছে বলে মনে করেন তিনি।

বিনিয়োগকারীদের লোভে পড়ে অথবা নিউজ বেইজ ট্রেডিং থেকে বের হয়ে আসার পরামর্শ দেন নূর আহাম্মদ। এসময় তিনি ফাইনান্সিয়াল লিটারেসির গুরুত্ব উল্লেখ করে বলেন, কয়েকটি বেসিক পয়েন্ট দেখে বিনিয়োগ করলে লাভবান হওয়া সম্ভব।

আসন্ন বাজেট শেয়ারবাজার বান্ধব হবে বলে প্রত্যাশা করেন তিনি। শেয়ারবাজারে কালো টাকা সাদা করতে সরকাররে বিশেষ সুবিধা দেয়ার উপরও গুরুত্বারোপ করেন নূর আহাম্মদ।