লোগো: সংগ্রহীত (নিউজবাংলা)

সারাদেশের সব অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময়ের পর নিবন্ধনহীন কোনো ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার চালু থাকলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায়, বৃহস্পতিবার (২৬মে) বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ( হাসাপাতাল ও ক্লিনিক) ডা. মো. বেলাল হোসেন।

তিনি বলেন, দেশে অনুমোদিত ও আবেদনকৃত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা প্রায় ১১ হাজার। যেসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার লাইসেন্সের জন্য আবেদন করেনি,সেগুলো অবৈধ। বুধবার এক সভায় সিদ্ধান্ত হয়েছে যে, ৭২ ঘণ্টার মধ্যে দেশের অবৈধ সব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করতে হবে। তবে এর জন্য এখনও আনুষ্ঠানিক কোনো আদেশ দেয়া হয়নি।

যেসব নিবন্ধিত প্রতিষ্ঠান নিবন্ধন নবায়ন করেনি,তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানা যায়। এছাড়া বেসরকার হাসপাতাল ও ক্লিনিকসমূহে অপারেশন করার সময় অ্যানেস্থেসিয়া প্রদান ও ওটি অ্যাসিস্ট করার ক্ষেত্রে নিবন্ধিত ডাক্তার ছাড়া অন্যদের রাখা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নিতে বলে হয়েছে।